রিমান্ডের নামে অনেককে নির্যাতন করা হচ্ছে: সৈয়দ রেজাউল করিম

ইসলামী আন্দোলন বাংলাদেশ
ইসলামী আন্দোলন বাংলাদেশ

কোটা আন্দোলনকারীদের দমনের জন্য সরকার সারা দেশে গণগ্রেপ্তারের পাশাপাশি অনেককে রিমান্ডের নামে নির্যাতন শুরু করেছে বলে অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাইয়ের পীর সৈয়দ মুহাম্মাদ রেজাউল করিম। বুধবার সকালে রাজধানীর পুরানা পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। বৈঠকে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে রেজাউল করিম বলেন, গণগ্রেপ্তার ও রিমান্ডের নামে নির্যাতন করে, ভীতি ছড়িয়ে শিক্ষার্থীদের কখনোই দমিয়ে রাখা যায় না। গণগ্রেপ্তারের নামে শিক্ষার্থীদের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে নিহত ব্যক্তিদের স্মরণে রাষ্ট্রীয় শোক পালনের সমালোচনা করে চরমোনাইয়ের পীর বলেন, গণহত্যা চালিয়ে রাষ্ট্রীয় শোক ঘোষণা দেশবাসীর সঙ্গে উপহাসের নামান্তর। নিরাপত্তা হেফাজতের নামে বেআইনিভাবে আটক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের দ্রুত মুক্তি দিতে হবে।

পরবর্তী সময়ে বিকেলে পুরানা পল্টনের কার্যালয়ে নেতাদের সঙ্গে পৃথক মতবিনিময় সভায় ইসলামী আন্দোলনের জ্যেষ্ঠ নায়েবে আমির সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করিম মুক্তিযুদ্ধের চেতনার নামে সরকারের ব্যবসায় ধস নেমেছে বলে মন্তব্য করেন। তিনি বলেন, চেতনার ব্যবসা এ দেশে আর চলবে না। জাতি বুঝে গেছে, এসব ভুয়া।

মুক্তিযুদ্ধের চেতনার নামে স্বাধীনতার দীর্ঘ ৫৩ বছর পরও জাতির মধ্যে বিভক্তি সৃষ্টি করে এককভাবে ফায়দা নেওয়ার দিন শেষ।

উভয় বৈঠকে ইসলামী আন্দোলনের মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলী আকন, যুগ্ম মহাসচিব আশরাফুল আলম, সহকারী মহাসচিব শেখ ফজলে বারী মাসউদ, ইমতিয়াজ আলম, আহমদ আবদুল কাইয়ুম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে ইসলামী ছাত্র আন্দোলনের সভাপতি নুরুল বশর আজিজীর সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মুনতাছির আহমাদের সঞ্চালনায় মতবিনিময় সভায় ইসলামী আন্দোলনের আমির সৈয়দ মুহাম্মাদ রেজাউল করিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।