মামলা
মামলা

আন্দোলনে শিশু গুলিবিদ্ধ, কাউন্সিলর, আ.লীগ নেতা-কর্মীসহ ৩৬১ জনের বিরুদ্ধে মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় হাসপাতালে যাওয়ার পথে এক বছরের এক শিশু গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর, আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের ৩৬১ নেতা-কর্মীর বিরুদ্ধে নালিশি মামলা হয়েছে। আজ মঙ্গলবার অতিরিক্ত চিফ চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরকার হাসান শাহরিয়ারের আদালতে মামলাটি করেন শিশুটির প্রতিবেশী জসিম উদ্দিন নামের এক ব্যক্তি।

বাদীর আইনজীবী জুনাইদ উল্লাহ প্রথম আলোকে বলেন, আদালত বাদীর বক্তব্য গ্রহণ করে চান্দগাঁও থানা-পুলিশকে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

মামলার আসামিদের মধ্যে অন্যতম সিটি করপোরেশনের ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ড কাউন্সিলর নুরুল হক, নারী কাউন্সিলর (১৭, ১৮, ১৯ নম্বর ওয়ার্ড) শাহিন আক্তার, বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, চকবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন চৌধুরী প্রমুখ।

মামলার এজাহারে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ২৬ জুলাই বাদীর প্রতিবেশীর এক বছর বয়সী শিশুসন্তান সোলাইমান চৌধুরী অসুস্থ হয়ে পড়ে। ঘটনার সময় তার বাবা সোয়াইবুল হক চৌধুরী নগরের রিয়াজ উদ্দিন বাজারে ছিলেন। তখন শিশুটির বাবার অনুরোধে বাদী শিশুটিকে নগরের চান্দগাঁও ধুমপুল এলাকার বাসা থেকে চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উদ্দেশ্যে রওনা হন। চান্দগাঁও কালারপুল এলাকার সামনে এলে আসামিরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণ করতে থাকেন। ওই সময় বাদীর কাঁধে থাকা শিশুটি নাক, দুই চোখের মাঝখানে ও বাঁ কনুইয়ে গুলিবিদ্ধ হয়।

পরে ছাত্র-জনতার সহায়তায় শিশুটিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে রোগী বেশি থাকায় পার্শ্ববর্তী একটি ওষুধের দোকানে নিয়ে গুলি বের করা হয়। চিকিৎসা নিয়ে শিশুটি বাসায় যাওয়ার পর আবার অসুস্থ হয়ে পড়লে পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। এরপর দীর্ঘ চিকিৎসার পর শিশুটি বাসায় নেওয়া হয়েছে।