সাঈদ হোসেন চৌধুরী
সাঈদ হোসেন চৌধুরী

ওয়ান ব্যাংকের পরিচালক পদ থেকে সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণের নির্দেশ

ওয়ান ব্যাংকের পরিচালক সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণের নির্দেশ দিয়েছেন আদালত। আজ সোমবার অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে এই আদেশ দেন। সাঈদ হোসেন চৌধুরী এইচআরসি গ্রুপের চেয়ারম্যান। তাঁর চা–সহ শিপিং ব্যবসা রয়েছে।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম আজ প্রথম আলোকে বলেন, সাউথইস্ট ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংকের চট্টগ্রামের দুটি শাখায় সাঈদ হোসেন চৌধুরীর খেলাপি ঋণ রয়েছে ১৮৪ কোটি টাকা। এর মধ্যে সাউথইস্ট ব্যাংকের পক্ষ থেকে আজ আদালতে আবেদন করা হয় ওয়ান ব্যাংকে থাকা সাঈদ হোসেন চৌধুরীর শেয়ারগুলো জব্দের জন্য। আংশিক শুনানি শেষ আদালত ১৮ সেপ্টেম্বর পরবর্তী দিন ধার্য করেন।

রেজাউল করিম আরও বলেন, যেহেতু সাঈদ হোসেন চৌধুরী একজন ঋণখেলাপি। ব্যাংকিং কোম্পানি আইন অনুসারে তিনি ব্যাংকের পরিচালক থাকতে পারেন না। তাই আদালত তাঁকে পরিচালক থেকে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিয়েছেন।

আদালত সূত্র জানায়, আদেশে বিচারক উল্লেখ করেন, একজন ঋণখেলাপি হয়ে ব্যাংকের পরিচালক থাকা ব্যাংক ও আর্থিক খাতে সুশাসনের ঘাটতিকে স্পষ্ট করে। একজন ঋণখেলাপি হিসেবে সাঈদ হোসেন চৌধুরীর নাম বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে অন্তর্ভুক্ত রয়েছে।