সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

গণতন্ত্রী পার্টির প্রার্থীদের প্রার্থিতা নিয়ে ইসির আবেদনে আদেশ কাল

গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ভূপেন্দ্র ভৌমিকসহ সাতজন হাইকোর্টে রিট করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে রিট আবেদনকারীদের নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিতে হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন। এই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসির) করা আবেদনের ওপর কাল বুধবার আদেশের জন্য দিন রাখা হয়েছে।

রিটের শুনানি নিয়ে আজ মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম আদেশের এ দিন ধার্য করেন।

ইসি সূত্র জানায়, গণতন্ত্রী পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদক দুই ভাগে বিভক্ত হয়ে দুটি কমিটি নির্বাচন কমিশনে আলাদাভাবে দাখিল করে। উভয় অংশের কাগজপত্রে ঘাটতি ছিল। এ জন্য তাদের বাড়তি সময় দেওয়া হয়। পরে তাঁরা আবারও দুই ভাগে কাগজপত্র জমা দেন। পরে ইসি দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নেয়।

১২ ডিসেম্বর ইসির এক চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল গণতন্ত্রী পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদক পৃথকভাবে কমিটির নাম দাখিল করেছে। এগুলো নির্বাচন কমিশন নামঞ্জুর করেছে। সুতরাং গণতন্ত্রী পার্টির নামে রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই। এ অবস্থায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির কোনো পদধারীর দাখিল করা প্রার্থীর প্রার্থিতা বাতিল করার সিদ্ধান্ত হয়েছে।

গণতন্ত্রী পার্টির পদধারী আগ্রহী প্রার্থীদের প্রার্থিতা বাতিলসহ ১২ ডিসেম্বর ইসির গৃহীত পৃথক সিদ্ধান্তের বৈধতা নিয়ে এবং নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশনা চেয়ে একাংশের সাধারণ সম্পাদক ভূপেন্দ্র ভৌমিকসহ সাতজন হাইকোর্টে রিট করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪–দলীয় জোটের অন্যতম শরিক এই দলের ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৮ ডিসেম্বর হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে দলটির নিবন্ধন বাতিল ও আগ্রহী প্রার্থীদের প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্ত অন্তর্বর্তীকালীন সময়ের জন্য স্থগিত করা হয়।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইসি আপিল বিভাগে আবেদন করে, যা আজ আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। আদালতে ইসির পক্ষে শুনানি করেন আইনজীবী আশফাকুর রহমান। ভূপেন্দ্র ভৌমিকসহ রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির, সঙ্গে ছিলেন আইনজীবী জামান আক্তার ও ফুয়াদ হোসেন।  

পরে ইসির আইনজীবী আশফাকুর রহমান প্রথম আলোকে বলেন, ‘গণতন্ত্রী পার্টির নিবন্ধন বহাল এবং রিট আবেদনকারীদের নির্বাচনের অংশগ্রহণের সুযোগ দিতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আবেদন করে। আইনজীবী মোহাম্মদ আরশ আলী ও ভূপেন্দ্র ভৌমিক পার্টির একাংশের নেতৃত্ব আছেন। অপর অংশের নেতৃত্বে আছেন শাহদাত হোসেন। দুই পক্ষের আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন। তাদের প্রার্থিদের তালিকা দিতে বলে আদালত বুধবার আদেশের জন্য দিন রেখেছেন।’