সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রামের রৌমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকির হোসেন
সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রামের রৌমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকির হোসেন

সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনসহ ৪ সংসদ সদস্যের দুর্নীতির অনুসন্ধান শুরু

সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী ও কুড়িগ্রাম–৪ আসনের সাবেক সংসদ সদস্য জাকির হোসেনসহ চারজন সাবেক সংসদ সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুদকের উপপরিচালক মো. আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, দুদকের গোয়েন্দা ইউনিটের অনুসন্ধানে প্রাথমিক সত্যতা পাওয়ার পর তাঁদের বিরুদ্ধে প্রকাশ্যে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অপর তিনজন হলেন ঢাকা-১৮ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান, বগুড়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য মো. নূরুল ইসলাম তালুকদার ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল ওদুদ।

দুদক সূত্র জানায়, সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের বিরুদ্ধে নিজ নামে কুড়িগ্রামের রৌমারী এলাকায় ১০ শতাংশ জমিসহ দোতলা বাড়ি, ৩ দশমিক ২৮ একর জমিতে মার্কেট, চাতাল ও বিভিন্ন ব্যাংক এবং ব্যবসায় বিনিয়োগ রয়েছে। তাঁর নামে ৫ কোটি ১৮ লাখ ৯০ হাজার টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ রয়েছে। প্রতিমন্ত্রী থাকাকালে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে কুড়িগ্রামে ২৬টি বিদ্যালয় শিশু কল্যাণ ট্রাস্টে অন্তর্ভুক্তির জন্য অনুমোদন দেন।

অপর দিকে সাবেক সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে, স্ত্রী ও পরিবারের নামে কয়েক কোটি টাকার সম্পদ অর্জনের তথ্য পেয়েছে দুদক। তাঁর ছেলে আবির হাসান কানাডার বেগমপাড়ায় ১৫ লাখ ৫০ হাজার কানাডিয়ান ডলারে বাড়ি কিনেছেন। এ ছাড়া দেশ-বিদেশে হাবিব হাসানের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের খোঁজ পেয়েছে দুদকের গোয়েন্দা ইউনিট।

দুদক সূত্র আরও জানিয়েছে, সংসদ সদস্য নূরুল ইসলাম তালুকদার ও আবদুল ওদুদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পেয়েছে দুদক। তাঁদের মধ্যে নূরুল ইসলাম তালুকদার স্ত্রী ও নিজ সন্তানদের নামে রাজধানীতে ফ্ল্যাট, জমিসহ কোটি টাকার সম্পদের তথ্য পেয়েছে দুদক।