চারুকলার ইতিহাস সংরক্ষণে প্রয়োজন গবেষণা 

গণেশ হালুই বেঙ্গল গবেষণা বৃত্তি-২০২৩ প্রদান অনুষ্ঠানে (বাঁ থেকে) ইয়াসমিন জাহান, শাওন আকন্দ, আলম খোরশেদ, রফিকুন নবী, আবুল খায়ের, ইমরানুজ্জামান, সানি কুমার দাশ ও লুভা নাহিদ চৌধুরী। গতকাল সন্ধ্যায় রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে
ছবি: প্রথম আলো

বাংলাদেশের চারুকলার ইতিহাস সংরক্ষণে গবেষণা কম। ফলে চল্লিশের দশকের আগে এ অঞ্চলের শিল্প ও শিল্পী সম্পর্কে অনেক তথ্যই পাওয়া যায় না। অথচ এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক চর্চা দেশভাগের আগেও ছিল বৈচিত্র্যময়। সেসব জানতে প্রয়োজন গবেষণা। গণেশ হালুই বেঙ্গল গবেষণা বৃত্তি প্রদান অনুষ্ঠানে আলোচকদের বক্তব্যে উঠে এল এসব কথা।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে অনুষ্ঠিত হলো গণেশ হালুই বেঙ্গল গবেষণা বৃত্তি ২০২৩ অনুষ্ঠান। ‘ঢাকার চারুকলার বিকল্প ইতিহাস: অপ্রাতিষ্ঠানিক ধারার সন্ধানে’ শিরোনামে গবেষণার জন্য এ বছর বৃত্তি পেয়েছেন শিল্পী শাওন আকন্দ। বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক বরেণ্য শিল্পী রফিকুন নবী বলেন, ‘নদীমাতৃক দেশে আমরা সবাই নদীর দিকে তাকাতে চাই। দুর্ভাগ্য হচ্ছে, আমরা থাকি বুড়িগঙ্গার ধারে। যে বুড়িগঙ্গার বর্তমান রূপ দেখে নদী ঘিরে আবেগ জন্মানোর কথা, তা হয় না। যেমন হারিয়ে যাচ্ছে আমাদের মেলার প্রতি আবেগ। ঐতিহ্য হারিয়ে এখন মেলা ভরে যায় প্লাস্টিক পণ্যে। সংস্কৃতির এসব ধারার তথ্য সংরক্ষণের জন্য গবেষণার বিকল্প নেই।’ এ সময় তিনি যামিনী রায়, পরিতোষ সেন, গণেশ হালুইয়ের লেখা স্মৃতিকথা থেকে এ অঞ্চলের অতীতের সমৃদ্ধ সংস্কৃতির উদাহরণ দেন।

ছবির বাইরে গিয়েও যে গবেষণা করার দালিলিক কাজ দেশে শুরু হয়েছে, তার প্রমাণ এই গবেষণা বৃত্তি বলে মন্তব্য করেন প্রাবন্ধিক ও স্থপতি আলম খোরশেদ। বিচারপ্রক্রিয়ার কথা উঠে আসে ইয়াসমিন জাহানের বক্তব্যে। ভার্চ্যুয়াল মাধ্যমে উপস্থিত হয়ে বৃত্তির ফল ঘোষণা করেন স্থপতি ও ইতিহাসবিদ কাজী খালিদ আশরাফ। তিনি বলেন, এই গবেষণাকর্ম শেষ হওয়ার পর প্রকাশিত হলে সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

গণেশ হালুই বৃত্তি গ্রহণের পর শিল্পী শাওন আকন্দ বলেন, চারুকলাবিষয়ক কর্মকাণ্ডের বেশির ভাগ ঘটেছে ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠিত চারুকলা ইনস্টিটিউটকে কেন্দ্র করে। প্রশ্ন হচ্ছে, এর আগে কি ঢাকায় কোনো শিল্পচর্চার ধারা ছিল না? সেসব ঐতিহ্য খুঁজে বের করে বিশ্লেষণের চেষ্টাই হবে গবেষণার উদ্দেশ্য।

অনুষ্ঠান সঞ্চালনার সময় বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী শিল্পী গণেশ হালুইয়ের জীবন ও উপলব্ধি নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন। ১৯৪৭ সালে দেশভাগের সময় জামালপুর থেকে ভারতে চলে গিয়েছিলেন শিল্পী গণেশ হালুই। কিন্তু নিজের পিতৃভূমি তিনি কখনো ভুলতে পারেননি। ২০১৩ সালে শিল্পী কাইয়ুম চৌধুরীসহ আরও কয়েকজনকে সঙ্গে নিয়ে গিয়েছিলেন জামালপুরে। ওই সময়ের একটি তথ্যচিত্র দেখানো হয় অনুষ্ঠানে।

বরেণ্য শিল্পী গণেশ হালুইয়ের আনুকূল্যে এই বৃত্তি প্রদান করা হচ্ছে। বাংলাদেশের দৃশ্যকলাচর্চা–সংশ্লিষ্ট চল্লিশ থেকে আশির দশক সময়কালের যেকোনো প্রাসঙ্গিক গবেষণা কাজের জন্য আহ্বান জানানো হয় ২০২৩–এর বৃত্তির বিজ্ঞপ্তিতে। উন্মুক্ত আহ্বানে ১৭টি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে ইমরানুজ্জামান ও সানি কুমার দাশের গবেষণা প্রস্তাব দুটিকে বিশেষ সম্মাননা জানানো হয়েছে।