ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল

আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও নেতাদের বিচার চায় সাদা দল

গণতন্ত্র, ভোটাধিকার ও মানবাধিকার হরণ এবং ছাত্র-জনতার আন্দোলনে গণহত্যার জন্য ‘শেখ হাসিনার নেতৃত্বাধীন স্বৈরাচারী সরকার ক্ষমতাচ্যুত হয়েছে’ উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। তারা শেখ হাসিনা ও তাঁর সরকারের মন্ত্রী, সংশ্লিষ্ট রাজনীতিবিদদের বিচার দাবি করেছে। একইসঙ্গে সীমাহীন লুটপাট ও দুর্নীতির সঙ্গে জড়িত শেখ হাসিনা ও তাঁর সরকারের মন্ত্রী, আমলা, রাজনীতিবিদ ও ব্যবসায়ীদেরও বিচার দাবি করেছে সংগঠনটি।

গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের শিক্ষক লাউঞ্জে সাদা দলের সাধারণ সভা হয়। সংগঠনের আহ্বায়ক মো. লুৎফর রহমানের সভাপতিত্বে এ সভা হয়। সাদা দলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, আবদুস সালামসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষকেরা এতে অংশ নেন। পরে আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভার সিদ্ধান্ত জানানো হয়।

সাদা দলের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ বছর ধরে স্বৈরাচারবিরোধী আন্দোলন ও সাম্প্রতিক ছাত্র-জনতার গণ–অভ্যুত্থানে শহীদদের প্রকৃত তালিকা প্রকাশ করে প্রতিটি হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার দাবি করা হয়। সভায় গণ–অভ্যুত্থানে অংশ নেওয়া সব শিক্ষার্থী-শিক্ষকসহ জনগণকে বিজয়ী শুভেচ্ছা জানানো হয় এবং দেশকে স্বৈরশাসনের কবল থেকে রক্ষায় অসামান্য ভূমিকা পালনের জন্য সবাইকে ধন্যবাদ জানানো হয়। নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী সরকারকে সভায় অভিনন্দন জানানো হয় এবং এই সরকার ছাত্র-জনতার আকাঙ্ক্ষা অনুযায়ী দেশ পরিচালনায় সফল হবে বলে আশা করা হয়।

ছাত্র-শিক্ষকদের দাবির মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের ফলে সৃষ্ট শূন্যতা দ্রুত পূরণের আহ্বান জানানো হয়। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোয় অবিলম্বে একাডেমিক কার্যক্রম শুরুর উদ্যোগ নিতে সরকারের কাছে দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ ক্যাম্পাসে বসবাসরত সবার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার দাবি করা হয়। শিক্ষার্থী ও অভিভাবকদের প্রত্যাশা অনুযায়ী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচিতে প্রয়োজনীয় সংস্কার আনার দাবি করা হয়। ১৫ বছর ধরে পতিত স্বৈরাচারী সরকারকে নিঃশর্ত সমর্থন ও সাম্প্রতিক গণ–অভ্যুত্থানে জনআকাঙ্ক্ষার পরিপন্থী ভূমিকার জন্য সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে নিন্দা জানানো হয় এবং ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকার জন্য সমিতির প্রতি আহ্বান জানানো হয়। গণতন্ত্র, ভোটাধিকার ও মানবাধিকার হরণ এবং সাম্প্রতিক গণহত্যার জন্য ক্ষমতাচ্যুত স্বৈরাচারী শেখ হাসিনা ও তাঁর সরকারের মন্ত্রী, সংশ্লিষ্ট রাজনীতিবিদদের বিচার দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সীমাহীন লুটপাট ও দুর্নীতির সঙ্গে জড়িত ক্ষমতাচ্যুত স্বৈরাচারী শেখ হাসিনা ও তাঁর সরকারের মন্ত্রী, আমলা, রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের বিচার দাবি করা হয়। স্বৈরাচারী সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতির সুযোগ নিয়ে কোথাও কোথাও প্রতিপক্ষের ওপর হামলা, লুটপাট, বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায়ের ঘরবাড়ি ও ধর্মীয় উপাসনালয়ে হামলার ঘটনায় সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। এসব ঘটনার সঙ্গে জড়িত দুষ্কৃতকারীদের চিহ্নিত করে তাদের দ্রুত শাস্তির আওতায় আনার দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় বিদেশি গণমাধ্যম ও পতিত স্বৈরাচারের এ দেশীয় দোসররা সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অশুভ তৎপরতা চালাচ্ছে। সভা থেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং সবাইকে এ ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানানো হয়। দেশকে অস্থিতিশীল করার জন্য পলাতক শেখ হাসিনা তাঁর যেসব নেতা-কর্মীকে নির্দেশনা দিচ্ছেন, তাঁদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনার জন্য সভা থেকে সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

পুলিশ বাহিনীর অনুপস্থিতিতে মানুষের জানমাল রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনায় স্বতঃস্ফূর্তভাবে দায়িত্ব পালনের জন্য স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সভা থেকে ধন্যবাদ জানানো হয়।