‘বাংলাদেশ ২.০: অন্তর্বর্তী সরকারের জন্য একটি নতুন নিরাপত্তা এজেন্ডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা
‘বাংলাদেশ ২.০: অন্তর্বর্তী সরকারের জন্য একটি নতুন নিরাপত্তা এজেন্ডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা

বাংলাদেশের ‘বিস্তৃত ও দূরদর্শী নিরাপত্তা এজেন্ডা’ প্রয়োজন

বাংলাদেশ এখন যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি, তা কার্যকরভাবে মোকাবিলায় একটি ‘বিস্তৃত ও দূরদর্শী নিরাপত্তা এজেন্ডা’ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মেজর জেনারেল (অব.) আ ন ম মুনীরুজ্জামান। বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের (বিআইপিএসএস) সভাপতি মুনীরুজ্জামান বলেন, বাংলাদেশ রাজনৈতিক ও সামাজিক ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়েছে। অন্তর্বর্তী সরকার এই সময়ে জাতীয় নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অনন্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ‘বাংলাদেশ ২.০: অন্তর্বর্তী সরকারের জন্য একটি নতুন নিরাপত্তা এজেন্ডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে মুনীরুজ্জামান এ কথা বলেন।

মুনীরুজ্জামান বলেন, ‘রাজনৈতিকভাবে ফ্যাসিবাদ থেকে উচ্চাকাঙ্ক্ষী গণতান্ত্রিক ব্যবস্থায় রূপান্তরের সঙ্গে গণতন্ত্রের সহজ ও শান্তিপূর্ণ উত্তরণ নিশ্চিত করতে অন্তর্বর্তী সরকারকে অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’ তিনি বলেন, প্রথম যে কাজ নেওয়া দরকার তার মধ্যে একটি হচ্ছে সামরিক বাহিনী, গোয়েন্দা সংস্থা, পুলিশসহ নিরাপত্তা খাতের ব্যাপক সংস্কার।

মিয়ানমারের সাবেক ডিফেন্স অ্যাটাশে ও লিবিয়ায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত শহীদুল হক, বিআইপিএসএসের জ্যেষ্ঠ গবেষণা ফেলো শাফকাত মুনির এবং ডেইলি স্টারের সাবেক সহযোগী সম্পাদক ও ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্সের সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহেদুল আনাম খান গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন।

শহীদুল হক বাংলাদেশের নিরাপত্তা হুমকির বিষয়ে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরার পাশাপাশি এই ইস্যুতে অন্তর্বর্তী সরকারের কী নীতি গ্রহণ করা উচিত, সে বিষয়ে তাঁর মতামত ব্যক্ত করেন। তিনি স্পষ্টভাবে বলেন, বাংলাদেশকে এমন একটি নীতি বাস্তবায়ন করতে হবে, যা বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত ও বাণিজ্য রুট নিয়ন্ত্রণকারী আরাকান আর্মির মতো অরাষ্ট্রীয় শক্তিগুলোর সঙ্গে কীভাবে যোগাযোগ করবে, তা নির্দেশ করে।

রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে পক্ষপাতদুষ্ট না হয়ে ভূকৌশলগত দৃষ্টিভঙ্গির মাধ্যমে মিয়ানমার সংকটকে বাংলাদেশের কীভাবে মোকাবিলা করা উচিত, সে বিষয়েও কথা বলেন শহীদুল হক। সব দেশের সঙ্গে আলোচনার সময় অন্তর্বর্তী সরকার কীভাবে প্রতিনিয়ত বাংলাদেশের সার্বভৌমত্ব ও জাতীয় স্বার্থকে সমুন্নত রাখবে, সে বিষয়ে আলোচনা করেন তিনি।

শাফকাত মুনির সার্বক্ষণিক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) এবং পূর্ণ ক্ষমতাসম্পন্ন জাতীয় নিরাপত্তা সমন্বিত সচিবালয়ের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি আরও বলেন, বাংলাদেশের নিরাপত্তা হুমকি ও চ্যালেঞ্জ পর্যালোচনা এবং জাতীয় নিরাপত্তা কৌশল প্রণয়নের এখনই উপযুক্ত সময়।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার প্রতিরক্ষা ও জাতীয় সংহতিবিষয়ক বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল আবদুল হাফিজ (অব.) গোলটেবিল বৈঠকে উপস্থিত থেকে এ বিষয়ে তাঁর চিন্তাভাবনা তুলে ধরেন।

সঞ্চালক আ ন ম মুনীরুজ্জামান প্রতিরক্ষা ও নিরাপত্তার বিষয়ে সংসদীয় তত্ত্বাবধান পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বিশেষ করে দেশের গোয়েন্দা সংস্থাগুলোর গণতান্ত্রিক তদারকির ওপর জোর দেন, যাতে আর কখনো আয়নাঘরের মতো অতীতের ভয়াবহতার পুনরাবৃত্তি না হয়। তিনি বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে অবশ্যই নতুন ও উদীয়মান হুমকি যেমন হাইব্রিড যুদ্ধ এবং ‘গ্রে জোনে’ লড়াই করার সক্ষমতা থাকতে হবে। তিনি সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

এক আলোচনা পর্বে রোহিঙ্গা জনগোষ্ঠীর ভবিষ্যৎ, সীমান্ত নিরাপত্তা, প্রতিরক্ষা ও নিরাপত্তা কৌশলের গুরুত্ব, জাতি যে বিশাল ঋণের মুখে পড়েছে, তা কীভাবে মোকাবিলা করবে ইত্যাদি বিষয় উত্থাপিত ও আলোচনা করা হয়।

অনুষ্ঠানে সাবেক সেনাবাহিনী প্রধান, রাষ্ট্রদূত, জ্যেষ্ঠ কূটনীতিক, বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজের সদস্য, গণমাধ্যমকর্মী ও শিক্ষাবিদ এবং বৈষম্যবিরোধী শিক্ষার্থী আন্দোলনের সমন্বয়কারীরা উপস্থিত ছিলেন।