মোবাইল টাওয়ার
মোবাইল টাওয়ার

দীঘিনালায় ফাইবার কেব্‌ল কাটা পড়ায় রবির নেটওয়ার্ক ব্যাহত হয়

খাগড়াছড়ি জেলার দীঘিনালায় গতকাল বৃহস্পতিবার রাতে মোবাইল অপারেটর রবির ফাইবার কেব্‌ল কাটা পড়ে। এতে দীঘিনালাসহ আশাপাশের এলাকায় নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়। তবে আজ শুক্রবার সকালের মধ্যেই নেটওয়ার্ক পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে এসেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গতকাল দিনে খাগড়াছড়ির দীঘিনালায় সংঘর্ষ হয়। এর জের ধরে রাতভর জেলা সদরে গোলাগুলির ঘটনা ঘটে। পাশাপাশি খাগড়াছড়ির দীঘিনালা, পানছড়ি ও আশপাশের এলাকায়ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনায় খাগড়াছড়িতে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আজ বেলা দুইটা থেকে খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

গতকাল রাত থেকেই দীঘিনালাসহ আশপাশের এলাকায় মোবাইল নেটওয়ার্ক পাওয়া যাচ্ছিল না। খাগড়াছড়িতে মোবাইল অপারেটর রবির টাওয়ারের সংখ্যা তুলনামূলক বেশি। জেলাটিতে তাদের প্রায় ১৫০টি টাওয়ার রয়েছে। এগুলো ফাইবার কেব্‌ল দিয়ে সংযুক্ত। গতকাল সংঘর্ষের কোনো এক পর্যায়ে দীঘিনালায় রবির ফাইবার কেব্‌ল কাটা পড়ে। এতে ওই কেব্‌লে যুক্ত ১৬টি টাওয়ারের নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়।

এ ব্যাপারে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম প্রথম আলোকে বলেন, গতকাল রাতে তাঁরা বুঝতে পারেন, দীঘিনালায় নেটওয়ার্ক ব্যাহত হয়েছে। তাঁদের লোক পাঠিয়ে জানতে পারেন, সেখানে ফাইবার কেব্‌ল কাটা পড়েছে। কিন্তু উত্তেজনাকর পরিস্থিতি চলমান থাকায় সঙ্গে সঙ্গে মেরামত করা যায়নি। আজ সকালের মধ্যে তাঁরা ১৪টি টাওয়ার সচল করতে পেরেছেন। দুটি এখনো মেরামত করা যায়নি। শিগগিরই তা সচল করা হবে বলে জানিয়ে সাময়িক এ অসুবিধার জন্য রবির পক্ষ থেকে তিনি গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছেন।