প্রতিবন্ধীরা একটু সাহায্য পেলে ফিরিয়ে দেয় কয়েক গুণ

প্রতিষ্ঠিত মডেলদের সঙ্গে ফ্যাশন শোতে অংশ নেয় প্রতিবন্ধী শিশুরা
ছবি: প্রথম আলো

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা কাজে ফাঁকি দেন না। এই ব্যক্তিদের একটু সাহায্য করলে তার কয়েক গুণ বেশি ফিরিয়ে দেন। সবাই একটু করে হাতটা বাড়িয়ে দিলে প্রতিবন্ধী ব্যক্তিরা আর পেছনে পড়ে থাকবে না। এ ছাড়া এই ব্যক্তিদের পেছনে ফেলে রেখে অদম্য জাতি গঠনও সম্ভব নয়।

আজ শনিবার বেসরকারি টেলিভিশন আরটিভির ‘আরটিভি অদম্য সম্মাননা ২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। ৩১তম আন্তর্জাতিক এবং ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবসে রাজধানীর তেজগাঁওয়ে আরটিভির স্টুডিওতে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

প্রতিবন্ধকতা জয় করে এগিয়ে যাওয়া প্রতিবন্ধী ব্যক্তি, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কর্মরত, প্রতিবন্ধিতা উত্তরণে সহায়ক গণমাধ্যমকর্মীসহ তিনজন ব্যক্তি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কর্মরত একটি দেশি এবং একটি আন্তর্জাতিক সংগঠনকে সম্মাননা জানানো হয়েছে। সম্মাননাপ্রাপ্তদের উত্তরীয় পরিয়ে দেন অতিথিরা। এ ছাড়া ক্রেস্ট এবং সনদ দেওয়া হয়।

প্রতিবন্ধী দিবস উপলক্ষে প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে আরটিভি। সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিজয়ী শিশুদের হাতেও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তি ও শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। প্রতিষ্ঠিত মডেলদের সঙ্গে ফ্যাশন শোতে অংশ নেয় প্রতিবন্ধী শিশুরা।

অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তি ও শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন প্রতিবন্ধী ব্যক্তি এবং শিশুদের বিভিন্ন পরিবেশনায় অভিভূত হয়েছেন বলে তাঁর বক্তব্যে উল্লেখ করেন। তিনি বলেন, আরটিভির আজকের অনুষ্ঠানের বিভিন্ন পরিবেশনাই প্রমাণ করছে, প্রতিবন্ধী ব্যক্তি ও শিশুরা কোনো অংশে পিছিয়ে নেই। এ জন্য তিনি আরটিভিকে বিশেষভাবে ধন্যবাদ জানান। এ ছাড়া সাভারের পক্ষাঘাতগ্রস্তদের চিকিৎসা ও পুনর্বাসন প্রতিষ্ঠান সিআরপির প্রশংসা করেন হাইকমিশনার।

অদম্য প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে পুরস্কার পেয়েছেন পাবনার মো. রুবেল আলী। তিনি শিক্ষকতা করছেন। ছোটবেলায় পোলিও হলে মা–বাবা কবিরাজের কাছে চিকিৎসার জন্য নিয়ে যান। অপচিকিৎসার কারণে রুবেলের দুটি পা এখন শক্তিহীন। বেশির ভাগ সময় দুটি কাঠের টুকরোতে দুই হাতে ভর দিয়ে চলাফেরা করেন। সম্মাননা নিতে যাওয়ার সময় আরটিভির স্বেচ্ছাসেবকেরা রুবেলকে সহায়তা করতে চাইলে রুবেল আলী নিজেই মঞ্চে উঠতে পারবেন বলে জানান।

সম্মাননা পাওয়ার পর রুবেল আলী জানান, তিনি বেসরকারি একটি স্কুলে শিক্ষকতা করে যে বেতন পাচ্ছেন, তা দিয়ে তাঁর সংসার চলছে না। তাই তিনি সরকারি একটি চাকরি চান।

স্থানীয় সরকার বিভাগের বর্তমান যুগ্ম সচিব কামাল হোসেন কক্সবাজারে জেলা প্রশাসকের দায়িত্ব পালনের সময় প্রতিবন্ধী শিশুদের জন্য অরুণোদয় নামের একটি স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেন। এ উদ্যোগের জন্য কামাল হোসেন এবার আরটিভি অদম্য সম্মাননা পেয়েছেন। প্রথম আলোর বিশেষ প্রতিবেদক মানসুরা হোসাইন প্রতিবন্ধিতা উত্তরণে সহায়ক গণমাধ্যমকর্মী হিসেবে এ সম্মাননা পেয়েছেন।

সংগঠন হিসেবে প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল সম্মাননা পেয়েছে। এ দুটো সংগঠনের প্রতিনিধিরা সম্মাননা গ্রহণ করেন।

প্রতিবন্ধিতা উত্তরণে সহায়ক গণমাধ্যমকর্মী হিসেবে সম্মাননা পেয়েছেন প্রথম আলোর বিশেষ প্রতিবেদক মানসুরা হোসাইন

অনুষ্ঠানে আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু জানান, প্রতিবন্ধী ব্যক্তি ও এই জনগোষ্ঠীকে নিয়ে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হচ্ছে, যাতে অন্যরাও এ ধরনের কাজে এগিয়ে আসেন। তিনি জানান, আরটিভি  প্রতিবন্ধী ব্যক্তি ও শিশুদের নিয়ে রিয়েলিটি শো ‘অদম্য সুর’ আয়োজনের উদ্যোগ নিয়েছে। তাঁর মতে, প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলস্রোতে অন্তর্ভুক্তি করা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর স্ত্রী কামরুন্নেসা আশরাফ। তিনি জানান, তাঁর কোনো সন্তান নেই। তিনি প্রতিবন্ধী শিশুদের জন্য একটি স্কুল পরিচালনা করছেন, এই স্কুলের শিক্ষার্থীরাই তাঁর সন্তান। তাঁর প্রতিষ্ঠানের একটি শিশু স্পেশাল অলিম্পিকে সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন আরটিভির বিশেষ প্রতিনিধি সৈয়দা মুনিরা ইসলাম। ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, বেঙ্গল প্লাস্টিক, এসএমসি মনি মিক্সের সহযোগিতায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি প্রোটেকশন ট্রাস্টের চেয়ারম্যান গোলাম রব্বানী, ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলম, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. কাজেম উদ্দিন, অভিনেতা আতাউর রহমান, এম খালিকুজ্জামান, সালাউদ্দিন লাভলু প্রমুখ উপস্থিত ছিলেন এবং সম্মাননাপ্রাপ্তদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

আজকের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিবন্ধী শিশু ইশমাম, তানভীর মাহাতাব, আরোহি অদিতি, নাহিদুর রহমান, কানিজ ফাতেমা ও মাশকুরা সুলতানা পুরস্কার পেয়েছে।