আদালত
আদালত

চট্টগ্রামে ভবনমালিককে খুনের ঘটনায় কেয়ারটেকারের যাবজ্জীবন

চট্টগ্রামে ২০ হাজার টাকার জন্য নির্মাণাধীন এক ভবনের মালিককে শ্বাসরোধে হত্যার ঘটনায় এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। তাঁর নাম মোহাম্মদ হাসান। তিনি ওই ভবনের তত্ত্বাবধায়ক (কেয়ারটেকার) ছিলেন।

আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভুঞা এই রায় দেন। সরকারি কৌঁসুলি অনুপম চক্রবর্তী প্রথম আলোকে এ কথা জানান।

অনুপম চক্রবর্তী বলেন, আদালত আসামি মোহাম্মদ হাসানকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন। তিনি আরও জানান, পৃথক আরেকটি ধারায় মোহাম্মদ হাসানকেকে একই সঙ্গে পাঁচ বছরের কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরের পশ্চিম খুলশী জালালাবাদ আবাসিক এলাকার জমির হাউজিং সোসাইটিতে নির্মাণাধীন একটি ভবন থেকে ওই ভবনের মালিক নিজাম পাশার (৬৫) হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার করে পুলিশ। তাঁর বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ধুরং ইউনিয়নে।

এ ঘটনায় নিহত মানুষের স্ত্রী সেলিনা ইয়াসমিন বাদী হয়ে কেয়ারটেকার হাসানকে আসামি করে মামলা করেন। পুলিশ ঘটনার পরদিন হাসানকে গ্রেপ্তার করে। মাত্র ২০ হাজার টাকার জন্য ভবনমালিককে খুন করার কথা স্বীকার করেন হাসান।

তদন্ত শেষে পরের বছরের ২৩ ফেব্রুয়ারি পুলিশ আদালতে মামলার অভিযোগপত্র জমা দেয়। ২০২২ সালের ১৯ জুলাই এই মামলায় আসামি হাসানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত। ১৬ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত আজ রায় দিলেন।

আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ জানান, আজ রায় ঘোষণার সময় আসামি মোহাম্মদ হাসান আদালতে হাজির ছিলেন। পরে তাঁকে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে।