নির্বাচন কমিশনারদের মধ্যে সমন্বয়হীনতা নেই: আহসান হাবিব খান

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান
ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনারদের মধ্যে সমন্বয়হীনতা নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। আজ মঙ্গলবার দুপুরে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

গণমাধ্যমের সম্পাদকদের সঙ্গে ২৬ অক্টোবর এক কর্মশালা আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই অনুষ্ঠানের আমন্ত্রণপত্রের সঙ্গে সম্পাদকদের কাছে একটি ধারণাপত্র পাঠায় ইসি। সেখানে বলা হয়, অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর নির্বাচনের জন্য যে অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল, সেটি এখনো হয়ে ওঠেনি। গতকাল সোমবার নির্বাচন কমিশনার আনিছুর রহমান কয়েকটি গণমাধ্যমকে বলেন, ওই ধারণাপত্রের বিষয়ে তিনি কিছু জানেন না। তাঁদের সঙ্গে আলোচনা করে এটি করা হয়নি। তাঁর এই বক্তব্যের পর নির্বাচন কমিশনের মধ্যে সমন্বয় নিয়ে প্রশ্ন ওঠে।

আজ ছুটির দিনেও একটি বৈঠক করে নির্বাচন কমিশন। বৈঠক শেষে নির্বাচন ভবন ছাড়ার সময় বিষয়টি নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্য জানার চেষ্টা করেন গণমাধ্যমকর্মীরা। তবে সিইসি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। এরপর নির্বাচন ভবনের প্রবেশমুখে আহসান হাবিব খানের কাছে বিষয়টি জানতে চান সাংবাদিকেরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আহসান হাবিব খান বলেন, ‘সম্মানিত কমিশনার মহোদয় ওনার কথা বলেছেন। আমার কথা হচ্ছে, আমাদের মধ্যে সমন্বয়হীনতা নেই। অবশ্যই নির্বাচনের পরিবেশ আছে।’

আরেক প্রশ্নের জবাবে আহসান হাবিব খান বলেন, ‘অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল, সেটা এখনো হয়ে উঠে নাই বলা হচ্ছে (ধারণাপত্রে)। সব সময় কি একই রকম পরিবেশ থাকে? আপনি দেখবেন অতীতে যে ভোটগুলো হয়েছে, আপনি কি দেখেছেন শতভাগ পারফেকশন, পরিবেশ কি সব সময় ছিল? আপনারা কিন্তু একজন কমিশনারকে আরেকজন কমিশনারের মুখোমুখি করিয়ে দিচ্ছেন। তারটা উনি বলেছেন, অবশ্যই তাঁরা যুক্তিসংগতভাবে বলেছেন। আমি মনে করি, প্রত্যাশিত যে পরিবেশ, তা এখনো সৃষ্টি হয় নাই। এটা কিন্তু এখন না, প্রত্যেক নির্বাচনের সামনে এমন ঘটনা ঘটে, কেউ বলার সৎ সাহস রাখেননি। সবার এমন সাহস থাকে না।’