সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী
সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী

সাবের হোসেন চৌধুরী জামিনে মুক্ত

সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী মুক্তি পেয়েছেন। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হাজতখানা থেকে আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে তিনি জামিনে মুক্তি পান।

সাবের হোসেন চৌধুরীর আইনজীবী ফারজানা ইয়াসমিন প্রথম আলোকে এ কথা জানান। এর আগে আজ পৃথক ছয়টি মামলায় জামিন পান সাবের হোসেন চৌধুরী। তাঁকে গত রোববার ঢাকার গুলশান থেকে আটক করে পরে গ্রেপ্তার দেখানো হয়।

আইনজীবী ফারজানা ইয়াসমিন প্রথম আলোকে বলেন, পল্টন ও খিলগাঁও থানার পৃথক ছয়টি মামলায় সাবের হোসেন চৌধুরীকে আজ বিকেলে জামিন দেন আদালত। পরে সন্ধ্যার সময় আদালতের হাজতখানা থেকে তিনি মুক্তি পান।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপি কর্মী মকবুল হোসেন হত্যার মামলায় সাবের হোসেন চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল সোমবার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। দুই বছর আগে রাজধানীর নয়াপল্টনে সংঘর্ষে মকবুল নিহত হন। সেই মামলায় সাবের হোসেন চৌধুরীকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল। আজ বিকেলে তাঁকে আদালতে হাজির করে পুলিশ জানায় যে তিনি অসুস্থ।

এরপর সাবের হোসেন চৌধুরীর জামিনের জন্য আদালতে আবেদন করেন তাঁর আইনজীবীরা। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত খিলগাঁও থানায় করা চারটি ও পল্টন থানায় করা দুটি হত্যা মামলায় তাঁর জামিন আবেদন মঞ্জুর করেন। পরে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে আদালতের হাজতখানা থেকে মুক্তি পান তিনি।

আওয়ামী লীগের বিগত সরকারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন সাবের হোসেন চৌধুরী।