আইসিইউ থেকে ফেরানো গেল না দুই শিশুকে

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল
ফাইল ছবি

সাত মাস বয়সী মুনতাসির মাহমুদ ওরফে লাবিব ও ছয় বছরের জাহিদ হোসাইন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শুক্রবার রাতে দুজনেরই মৃত্যু হয়। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিল তারা।

মুনতাসির চট্টগ্রামের সীতাকুণ্ডের বড় কুমিরা এলাকার তাজু ইসলামের ছেলে। আর জাহিদ বাঁশখালীর খানকানাবাদ এলাকার আবদুল মাবুদের সন্তান। দুজনের মৃত্যু হয়েছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে।

জাহিদকে ১৯ আগস্ট থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের আইসিইউতে চিকিৎসাধীন ছিল। আর মুনতাসিরকে গতকাল সকালে আইসিইউতে নেওয়া হয়। আইসিইউর বিশেষজ্ঞ চিকিৎসক ধীমান চৌধুরী বলেন, জাহিদের শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিল। ধীরে ধীরে তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। গতকাল রাতে মারা যায় জাহিদ। আর মুনতাসিরকে গতকাল যখন হাসপাতালে আনা হয়, তখন তার অবস্থা সংকটাপন্ন ছিল। আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় রাতে সে–ও মারা যায়।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, এ নিয়ে চলতি বছর চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৫২ জনে। সবশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সকাল আটটা থেকে আজ শনিবার সকাল আটটা) এই দুজনের মৃত্যুর পাশাপাশি নতুন করে ১৩৬ জন আক্রান্ত হয়েছেন। সব মিলে চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ২১৭ জন। বর্তমানে হাসপাতালে প্রায় ৩০০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।