সন্ধ্যার পরও যমুনার সামনে আন্দোলনকারীরা অবস্থান করছিলেন
সন্ধ্যার পরও যমুনার সামনে আন্দোলনকারীরা অবস্থান করছিলেন

যমুনা ছাড়লেন আন্দোলনকারীরা, কাল পর্যালোচনা কমিটির সঙ্গে আলোচনা

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারীরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনে থেকে অবস্থান কর্মসূচি তুলে নিয়েছেন। যমুনার পরিবর্তে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে তাঁরা শান্তিপূর্ণ আন্দোলন করবেন।

আন্দোলনকারীদের একটি প্রতিনিধিদল আজ সোমবার সন্ধ্যায় যমুনায় গিয়ে উপদেষ্টা নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে দীর্ঘ সময় আলোচনা করে। রাত আটটার পর সেখানে থেকে বেরিয়ে তারা এ ঘোষণা দেয়।

যমুনায় আলোচনা থেকে বেরিয়ে আন্দোলনকারীদের প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন উপস্থিত চাকরিপ্রত্যাশীদের উদ্দেশে বলেন, তাঁরা সরকারের প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনে থেকে অবস্থান কর্মসূচি তুলে নিয়েছেন। জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান সাবেক সচিব আবদুল মুয়ীদ চৌধুরীর সঙ্গে আন্দোলনকারীদের একটি প্রতিনিধিদল আগামীকাল মঙ্গলবার দাবি বাস্তবায়নের জন্য আলোচনায় বসবে। তবে আন্দোলন স্থগিত হবে না। যমুনার পরিবর্তে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে শান্তিপূর্ণ আন্দোলন করবেন তাঁরা।

আবদুল্লাহ আল মামুন আরও বলেন, ‘আমরা চাকরিতে প্রবেশের বয়স ন্যূনতম ৩৫ বছর করার দাবিতে যমুনায় গিয়েছি। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দীর্ঘ ভ্রমণের পর দেশে ফেরায় অত্যন্ত ক্লান্ত ছিলেন। সে কারণে প্রতিনিধি নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ আমাদের সঙ্গে কথা বলেছেন। তাঁদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে।’

আন্দোলনকারীদের এই প্রতিনিধি আরও বলেন, আগামীকালের আলোচনার বিষয়ে সাত দিন পর একটি প্রতিবেদন প্রকাশ করা হবে। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূসও শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন। তিনি এই দাবিকে যৌক্তিক বলেছেন।

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। আজ সোমবার দুপুরে প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনে

এর আগে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির দাবিতে বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন কয়েক শ চাকরিপ্রত্যাশী। এ সময় তাঁরা বিভিন্ন ধরনের স্লোগান দেন। পরে সেখান থেকে আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের উদ্দেশে রওনা হন। যমুনার সামনে পুলিশ সড়কে প্রতিবন্ধক (ব্যারিকেড) তৈরি করে তাঁদের আটকে দেয়। তখন আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েকটি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এরপরও আন্দোলনকারীরা সেখানেই অবস্থান নিয়ে থাকেন। তাঁরা রাত সাড়ে আটটা পর্যন্ত সেখানে অবস্থান নিয়ে ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার মুহাম্মদ তালেবুর রহমান প্রথম আলোকে বলেন, প্রধান উপদেষ্টার বাসভবন যমুনা একটি কেপিআইভুক্ত (কি পয়েন্ট ইনস্টলেশন) এলাকা এবং প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশের বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। এ জন্য আন্দোলনকারীদের সরে যেতে বলা হয়েছিল; কিন্তু তাঁরা না সরায় সীমিত আকারে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করা হয়।

কমিটি গঠন

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির দাবি পর্যালোচনায় একটি কমিটি গঠন করেছে সরকার। আজ বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোখলেস উর রহমান। তিনি বলেন, এ কমিটির প্রধান করা হয়েছে সাবেক সচিব আবদুল মুয়ীদ চৌধুরীকে, যিনি জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান। কমিটির সদস্যসচিব জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব। এ কমিটি আগামী সাত দিনের মধ্যে পরামর্শ দেবে।