এস আলম গ্রুপের সাইফুল আলমসহ ১৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলম, তাঁর স্ত্রী, সন্তান, ভাইসহ ১৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ সোমবার দুপুরে এ আদেশ দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম।

পিপি মীর আহমেদ আলী সালাম প্রথম আলোকে বলেন, ব্যবসায়ী গোষ্ঠী এস আলমের কর্ণধার ও তাঁর পরিবারের সদস্যদের বিদেশে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। এ জন্য সাইফুল আলমসহ তাঁর পরিবারের ১৩ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতের কাছে আবেদন করেছে দুদক। আদালত সেই আবেদন মঞ্জুর করেছেন।

সাইফুল আলমসহ অন্যদের দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করেন দুদকের উপপরিচালক নূর-ই-আলম। দুদকের আবেদনে উল্লেখ করা হয়েছে, এস আলম ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে গত বছরের ৪ আগস্ট ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার “এস আলম’স আলাদিন’স ল্যাম্প” শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে প্রকাশিত সিঙ্গাপুর, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, সাইপ্রাস ও অন্যান্য দেশে ১০০ কোটি ডলার পাচারের অভিযোগটি অনুসন্ধান করছে দুদক।

অনুসন্ধানকালে জানা যায়, সাইফুল আলম ও তাঁর স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিরা যেকোনো সময় দেশ–বিদেশে পালিয়ে যেতে পারেন। এতে তাঁদের জিজ্ঞাসাবাদ করে তথ্য–উপাত্ত সংগ্রহ না করা গেলে অভিযোগ প্রমাণ করা দুরূহ হয়ে পড়বে। এ জন্য তাঁদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন দুদকের উপপরিচালক নূর-ই-আলম। আদালত শুনানি নিয়ে সাইফুল আলমসহ অন্যদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন।

দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া অন্যরা হলেন সাইফুল আলমের স্ত্রী ফারজানা পারভীন, ছেলে আহসানুল আলম ও আশরাফুল আলম, সাইফুল আলমের ভাই মোহাম্মদ আবদুল্লাহ হাসান, ভাই ওসমান গনি, ওসমানের স্ত্রী ফারজানা বেগম, ভাই আবদুস সামাদ, সামাদের স্ত্রী শাহানা ফেরদৌস, ভাই রাশেদুল আলম, ভাই সহিদুল আলম, ভাই মোরশেদুল আলম এবং এস আলমের পূর্বপরিচিত মিসকাত আহমেদ।