শিবলী রুবাইয়াত উল ইসলাম
শিবলী রুবাইয়াত উল ইসলাম

বিএসইসির সদ্য সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

এবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সদ্য সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত–উল–ইসলামের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এ ছাড়া  খুলনা-৬ আসনের সাবেক সংসদ সদস্য আক্তারুজ্জামান ও তাঁর স্ত্রী শারমিন আক্তারের বিদেশযাত্রায়ও নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

এর বাইরে প্রধানমন্ত্রীর সাবেক উপপ্রেস সচিব মুহাম্মদ আশরাফুল আলম ও তাঁর স্ত্রী রেজওয়ানা নূরের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ বুধবার বিকেলে এ আদেশ দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাবলিক প্রসিকিউটার (পিপি) মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

বিএসইসির সদ্য সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে দুদকের আবেদনে বলা হয়, শিবলী রুবাইয়াত উল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। তিনি যেকোনো সময় দেশ ত্যাগ করতে পারেন বলে দুদক আশঙ্কা করছে।

সাবেক সংসদ সদস্য আক্তারুজ্জামান ও তাঁর স্ত্রীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার আবেদনে দুদকের পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, আক্তারুজ্জামান ক্ষমতার অপব্যবহার ও ঠিকাদারি ব্যবসাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জন করেছেন। তাঁর এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

অন্যদিকে প্রধানমন্ত্রীর সাবেক উপপ্রেস সচিব মুহাম্মদ আশরাফুল আলম খোকন ও তাঁর স্ত্রীর বিদেশযাত্রা নিষেধাজ্ঞের আবেদনে দুদক আদালতকে লিখিতভাবে জানিয়েছে, প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব পদে কর্মরত থেকে আশরাফুল ঘুষ নিয়ে দলের পদ–বাণিজ্য, স্বর্ণ ও মুদ্রা চোরাচালান সিন্ডিকেট পরিচালনা, নগদ ও অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠান থেকে সুবিধা গ্রহণ, অবৈধভাবে ভিওআইপি ব্যবসা পরিচালনাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকা উপার্জন করছেন বলে অভিযোগ রয়েছে। এসব অভিযোগ অনুসন্ধান করছে দুদক। তবে তিনি এবং তাঁর স্ত্রী যেকোনো সময় দেশ ছাড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, মুহাম্মদ আশরাফুল আলম তিন বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তবে বাংলাদেশে আসা–যাওয়া আছে।