সুপ্রদীপ চাকমা
সুপ্রদীপ চাকমা

সুপ্রদীপ চাকমা

সুপ্রদীপ চাকমা সাবেক রাষ্ট্রদূত ও সচিব। তিনি নতুন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন। তবে তিনি এখনো শপথ নেননি। তিনি গত বছরের (২০২৩) ২৭ জুলাই তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৫ বিসিএস ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। দেশে-বিদেশে সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে চাকরি করার পর সর্বশেষ মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত পদ থেকে ২০২১ সালে অবসর নেন।

সুপ্রদীপ চাকমা খাগড়াছড়ি পার্বত্য জেলায় জন্মগ্রহণ করেন। তিনি খাগড়াছড়ি থেকে ১৯৭৭ সালে এসএসসি, ১৯৭৯ সালে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে ১৯৮২ সালে স্নাতক ও ১৯৮৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তাঁর দীর্ঘ কর্মজীবনে তিনি মরক্কো, শ্রীলঙ্কা, বেলজিয়াম ও তুরস্কে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রশাসন, কনস্যুলার রাজনৈতিক অনুবিভাগে এবং প্রটোকলে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে বিভিন্ন শাখায় সহকারী সচিব, পরিচালক ও মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

সুপ্রদীপ চাকমা সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর উন্নয়ন কর্মকাণ্ডের পেশাগত অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে বিভিন্ন সময় উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত ছিলেন।

সুপ্রদীপ চাকমা দেশে-বিদেশে অনেক প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ গ্রহণ করেন। এর মধ্যে বৈদেশিক পরিষেবা প্রশিক্ষণ (১৯৮৮-৮৯), মৌলিক সরকারি প্রশিক্ষণ বিপিএটিসিতে (১৯৮৯-৯০), প্যারিসে ফরাসি ভাষা এবং কূটনৈতিক প্রশিক্ষণ (১৯৯০-৯২), এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ (এপিসিএসএস) ২০০১ প্রভৃতি উল্লেখযোগ্য।

পারিবারিক জীবনে সুপ্রদীপ চাকমা ও তাঁর স্ত্রী নন্দিতা চাকমা দুই সন্তানের জনক।