এনসিটিবি
এনসিটিবি

দুই সদস্য, প্রধান সম্পাদকসহ এনসিটিবিতে বড় রদবদল

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যানের পর এবার সংস্থাটির দুই সদস্য, প্রধান সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বড় পরিবর্তন এনেছে অন্তর্বর্তী সরকার।

আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই রদবদলের সিদ্ধান্ত জানানো হয়। বদলির মাধ্যমে এই পরিবর্তন আনা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) মো. সাইদুর রহমানকে গোপালগঞ্জে সরকারি বঙ্গবন্ধু কলেজে অধ্যাপক (হিসাববিজ্ঞান) পদে বদলি করা হয়েছে। এনসিটিবিতে তাঁর স্থলাভিষিক্ত করা হয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক অধ্যাপক রিয়াদ চৌধুরীকে।

এনসিটিবির আরেক সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক মো. মোখলেস উর রহমানকে মুন্সিগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজে বদলি করা হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত করা হয়েছে কিশোরগঞ্জের সরকারি গুরুদয়াল কলেজের দর্শন বিভাগের অধ্যাপক এ এফ এম সরোয়ার জাহানকে। তিনি একসময় এনসিটিবিতে কর্মরত ছিলেন।

এ ছাড়া এনসিটিবির প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা (সহযোগী অধ্যাপক) মোহাম্মদ বোরহান উদ্দিনকে জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজে বদলি করা হয়েছে। এনসিটিবির নতুন প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন সংস্থাটির শিক্ষাক্রম বিশেষজ্ঞ (সেসিপ) মো. নজরুল ইসলাম।

এনসিটিবির ঊর্ধ্বতন ভান্ডার কর্মকর্তা (সহযোগী অধ্যাপক) মোহাম্মদ সলিম উল্লাহকে ফেনীতে সরকারি জিয়া মহিলা কলেজে বদলি করা হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীন জেলা সদরে অবস্থিত সরকারি পোস্টগ্র্যাজুয়েট কলেজগুলোর উন্নয়ন প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মুহা. আসাফ উদ দৌলা।

এনসিটিবির প্রধান সম্পাদক অধ্যাপক আনিকা রাইসা চৌধুরীকে রাজবাড়ী সরকারি কলেজে বদলি করা হয়েছে। তাঁর জায়গায় দায়িত্ব পেয়েছেন কুমিল্লার হোমনা সরকারি কলেজের অধ্যক্ষ মুহাম্মদ ফাতিহল কাদীর।

এ ছাড়া এনসিটিবির বিশেষজ্ঞ (মাধ্যমিক) মোসাম্মৎ খাদিজা ইয়াসমিনকে বরিশালের সরকারি টিচার্স ট্রেনিং কলেজে বদলি করা হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত করা হয়েছে ঢাকার শহীদ বেগম শেখ ফজিলাতুন নেছা মুজিব সরকারি কলেজের সহযোগী অধ্যাপক শুভ্রা আলম।

এর আগে ৩১ আগস্ট এনসিটিবির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান দীর্ঘদিন ধরে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) থাকা শিক্ষা ক্যাডারের কর্মকর্তা অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। তিনি একসময় এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) ছিলেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। এর পর থেকে সরকারি চাকরিতে বিভিন্ন পর্যায়ে পরিবর্তনে হাত দেয় সরকার। এরই ধারাবাহিকতায় বিভিন্ন চাকরিতে ব্যাপক রদবদল হচ্ছে।