জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

বাংলাদেশে গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

বাংলাদেশে একটি শান্তিপূর্ণ, সুশৃঙ্খল ও গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক এ তথ্য জানান। তিনি আরও বলেন, বাংলাদেশে সহিংসতার সব ঘটনার পূর্ণাঙ্গ, স্বাধীন, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে ভারত যান। এ ঘটনার পর বাংলাদেশের সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে পশ্চিমা শক্তিগুলো। একই সঙ্গে তারা গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জানিয়েছে।

দেশ ও সংস্থার প্রতিক্রিয়া

যুক্তরাষ্ট্র: দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু করার জন্য বাংলাদেশের সামরিক বাহিনীকে অভিবাদন জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণাকে তাঁরা স্বাগত জানান। যেকোনো উত্তরণ বাংলাদেশের আইন অনুযায়ী করার আহ্বান জানান তাঁরা।

যুক্তরাজ্য: বাংলাদেশে গত কয়েক সপ্তাহের ঘটনা জাতিসংঘের নেতৃত্বে পূর্ণাঙ্গ ও স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। এক বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি এ আহ্বান জানান।

ইইউ: সবাইকে শান্ত ও সংযত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জোটের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি সরকারের কাছে সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি পূর্ণ শ্রদ্ধা দেখাতে বলেছেন তিনি।

কানাডা: কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এক বিবৃতিতে বলেন, এই উত্তরণের সময় তাঁরা সব পক্ষকে গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন সমুন্নত রাখার জন্য আহ্বান জানাচ্ছেন।

জার্মানি: জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, অস্থিরতার মধ্যেই বাংলাদেশ গণতান্ত্রিক যাত্রা অব্যাহত রেখেছে।

ভারত: শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের সঙ্গে ভারতের মোদি সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। দেশটির সরকার শেখ হাসিনার পদত্যাগ নিয়ে এখনো কিছু বলেনি। তবে সর্বদলীয় বৈঠকে বলা হয়, বাংলাদেশের ঘটনাপ্রবাহ পর্যবেক্ষণ করছে তারা। ভারত ও বাংলাদেশের মধ্যে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

রাশিয়া: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বন্ধুপ্রতিম দেশটির রাজনৈতিক প্রক্রিয়ায় দ্রুত গণতান্ত্রিক ধারা ফিরে আসবে বলে প্রত্যাশা করছে মস্কো।

শ্রীলঙ্কা: শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘আমরা বাংলাদেশে সহনশীলতা ও ঐক্যে বিশ্বাস করি। দ্রুতই সেখানে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসবে বলে আশা করছি। বাংলাদেশের জনগণ এসব চ্যালেঞ্জ মোকাবিলার শক্তি খুঁজে পাবে এবং আরও শক্তিশালী হয়ে উঠবে।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল: অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া অঞ্চলের গবেষক তাকবির হুদা সংবাদমাধ্যম ডেমোক্রেসি নাওকে বলেন, ব্যাপক সহিংসতার মধ্যেই শেখ হাসিনা পদত্যাগ করেছেন। তাঁর সরকার শিক্ষার্থীদের দাবির প্রতি আরও বেশি সংবেদনশীল হলে এসব সহিংসতার ঘটনা এড়ানো যেত। সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বাংলাদেশে সামরিক একনায়কতন্ত্রের ইতিহাস স্মরণ করিয়ে দেন। উদ্বেগ প্রকাশ করে বলেন, বেসামরিক সরকার ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত সামরিক শাসন থাকলেও সেটি যেন বেশি দিন স্থায়ী না হয়।