চট্টগ্রাম মহাসড়কের পাশে চকরিয়ার ফাঁসিয়াখালীর সংরক্ষিত বনের ১ হেক্টর জায়গা দখল করে প্লট আকারে বিক্রি হচ্ছিল। গতকাল বনের জায়গাটি উদ্ধার করে ২ হাজার চারাগাছ রোপণ করেন বনকর্মীরা। গতকাল বিকালে
চট্টগ্রাম মহাসড়কের পাশে চকরিয়ার ফাঁসিয়াখালীর সংরক্ষিত বনের ১ হেক্টর জায়গা দখল করে প্লট আকারে বিক্রি হচ্ছিল। গতকাল বনের জায়গাটি  উদ্ধার করে ২ হাজার চারাগাছ রোপণ করেন বনকর্মীরা। গতকাল বিকালে

খেলার মাঠের নামে বনভূমি দখল, উদ্ধার করে চারা রোপণ

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে খেলার মাঠের নামে প্রায় ১ হেক্টর বনভূমি দখল করেন সাবেক ইউপি চেয়ারম্যান হাসানুল ইসলাম। খেলাধুলার পরিবর্তে এক বছর ধরে ওই বনভূমি প্লট আকারে বিক্রি শুরু হয়। তৈরি করা হয় বেশ কয়েকটি ঘরবাড়ি। গতকাল শুক্রবার অভিযান চালিয়ে দখল করা এই বনভূমি উদ্ধার করে বন বিভাগ। উদ্ধার করা বনভূমিতে রোপণ করা হয় দুই হাজার গাছের চারা।

বন বিভাগের কর্মকর্তারা জানান, হাসানুল ইসলাম কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য জাফর আলমের ঘনিষ্ঠজন। গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে হাসানুল ইসলাম আত্মগোপনে রয়েছেন।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আনোয়ার হোসেন সরকার প্রথম আলোকে বলেন, উদ্ধার করা এক হেক্টর বনভূমিতে দুই হাজারের বেশি গাছের চারা রোপণ করা হয়েছে। এ জায়গা পুনরায় যাতে দখল না হয়, সে লক্ষ্যে বনকর্মীদের পাহারা বসানো হয়েছে।

স্থানীয় ফাঁসিয়াখালী বন রেঞ্জের কর্মকর্তা মো. মেহরাজ উদ্দিন বলেন, এর আগে একাধিকবার ওই বনভূমি উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়। তবে অভিযানে গিয়ে বনকর্মীদের সন্ত্রাসী হামলার শিকার হতে হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে হাসানুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁর মুঠোফোনটি বন্ধ পাওয়া গেছে।