মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)
মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)

সব ধরনের সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের

সব ধরনের সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। আজ মঙ্গলবার এমএসএফের প্রতিষ্ঠাতা সভাপতি সুলতানা কামালের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণ ও অসহযোগ আন্দোলনের মুখে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছেড়ে যাওয়ার পর গত সোমবার দুপুর থেকে শিক্ষার্থী ও সাধারণ মানুষের বিজয়োল্লাস শুরু করেন। কিন্তু লক্ষ করা গেছে, বিজয়োল্লাসের মধ্যেই একশ্রেণির সুযোগসন্ধানী দেশে ভয়ানক অরাজকতা সৃষ্টি করতে থাকে। এটা অনাকাঙ্ক্ষিত, দুঃখজনক, লজ্জাজনক এবং অর্জিত বিজয়কে ভূলুণ্ঠিত করছে।

বিজ্ঞপ্তিতে এমএসএফ উল্লেখ করেছে, এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে, সেদিকে সবার সতর্ক দৃষ্টি থাকা উচিত। ধ্বংসাত্মক এমন কর্মকাণ্ড কখনোই ছাত্রদের কোটা আন্দোলনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

শেখ হাসিনার পদত্যাগের পর হামলা ও পুলিশের গুলিতে ৯ জেলায় প্রায় ১১২ জন নিহত হয়েছেন উল্লেখ করে এমএসএফ বলেছে, ধ্বংসাত্মক কাজ আন্দোলনের অর্জনকে কলুষিত করে তুলেছে। এ ঘটনাগুলোর পাশাপাশি সংখ্যালঘুদের ওপর নির্যাতন অবশ্যই অপ্রত্যাশিত ও অনাকাঙ্ক্ষিত, যা নাগরিক জীবনে উৎকণ্ঠার সৃষ্টি করছে।

গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠায় সাম্য, মানবিক মর্যাদা ও অসাম্প্রদায়িকতা অপরিহার্য বলেও মনে করে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন। সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে থেকে কাঙ্ক্ষিত দেশ গড়তে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করার এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে শান্তি রক্ষায় যথাযথ দায়িত্ব পালনে তৎপর হওয়ার দাবি জানিয়েছে তারা।