‘বৈষম্যবিরোধী প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী ঐক্য ফোরাম’–এর ব্যানারে শিক্ষক-কর্মচারীরা জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান ও মানববন্ধন করছেন। ঢাকা, ২২ আগস্ট
‘বৈষম্যবিরোধী প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী ঐক্য ফোরাম’–এর ব্যানারে শিক্ষক-কর্মচারীরা জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান ও মানববন্ধন করছেন। ঢাকা, ২২ আগস্ট

এমপিওভুক্তির দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের সমাবেশ

প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিদ্যালয়গুলো এমপিওভুক্ত করার দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন এই বিদ্যালয়গুলোর শিক্ষক–কর্মচারীরা।

‘বৈষম্যবিরোধী প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী ঐক্য ফোরাম’–এর ব্যানারে গতকাল বুধবার থেকে শিক্ষক-কর্মচারীরা জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান ও মানববন্ধন করছেন। আজ বৃহস্পতিবার সকালে তাঁরা তাঁদের চার দফা দাবিসংবলিত স্মারকলিপি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টার কাছে পৌঁছে দিয়েছেন বলে সমাবেশে জানানো হয়।

আজ দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে ঐক্য ফোরামের কেন্দ্রীয় সমন্বয়ক সৈয়দ শাহজাহান আহমেদ সমাবেশে বলেন, সারা দেশে প্রতিবন্ধীদের ১ হাজার ৭৭২টি অস্বীকৃত বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় দুই লাখ নানা ধরনের প্রতিবন্ধী শিক্ষার্থী অধ্যয়ন করছে। এখানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা প্রায় ৬০ হাজার। এমপিওভুক্ত না হওয়ায় এসব শিক্ষক–কর্মচারী আর্থিকভাবে খুবই দুরবস্থার মধ্য দিয়ে দিনযাপন করছেন। অনেকে দীর্ঘদিন ধরে বিনা বেতনে কাজ করছেন। তাঁরা বৈষম্যের শিকার হচ্ছেন।

সমাবেশে আরও বক্তব্য দেন বৈষম্যবিরোধী প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী ঐক্য ফোরামের সমন্বয়ক ইলিয়াস রাজ, এ এইচ এম সালেহ, গাউসুল আজম, কোহিনূর আজহার, জাহানারা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, শিক্ষানীতির শতভাগ বাস্তবায়নের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষাপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা অনিবার্য প্রয়োজন। কিন্তু প্রতিবন্ধীদের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। তাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে। এই দাবিতে তাঁরা দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছেন। কিন্তু বিগত সরকার নানা সময় তাঁদের দাবি পূরণের আশ্বাস দিলেও বাস্তবে কোনো অগ্রগতি হয়নি। এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন বলে সমাবেশে জানানো হয়।