মশা নিয়ন্ত্রণে গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠায় ব্যবস্থা নেওয়া প্রয়োজন: হাইকোর্ট

ডেঙ্গু রোগের বাহক এডিস মশা
ছবি: রয়টার্স

রোগের বাহক মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত কীটনাশক, যন্ত্রপাতি ও এর রোগতত্ত্ব নিয়ে গবেষণার জন্য ভেকটর কন্ট্রোল রিসার্চ সেন্টার (ভিসিআরসি) প্রতিষ্ঠায় ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে এক রায়ে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব থেকে সুরক্ষা প্রশ্নে এ–সংক্রান্ত রুল নিষ্পত্তি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক–আল–জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার এ রায় দেন।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি ‘শাহজালাল বিমানবন্দর: মশার পরান বধিবে কে?’ শিরোনামে ও ‘ছেঁকে ধরে ঝাঁকে ঝাঁকে মশা’ শিরোনামে ওই বছরের ২৫ ফেব্রুয়ারি প্রথম আলোয় প্রতিবেদন প্রকাশিত হয়। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের ৩ মার্চ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ১২ মার্চ হাইকোর্ট রুল দেন। পরে গত বছরের নভেম্বরে হাইকোর্ট বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ ও উত্তর সিটি করপোরেশনকে একসঙ্গে বসে বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দেন। নির্দেশনা বাস্তবায়ন বিষয়ে প্রতিবেদনও দিতে বলা হয়। এরপর বেশ কয়েকবার বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ ও উত্তর সিটি করপোরেশন আদালতে প্রতিবেদন দেয়।

আগের ধারাবাহিকতায় গত ১৩ মার্চ আদালত বিমানবন্দর এলাকায় মশা নিয়ন্ত্রণ বিষয়ে মতামত দিতে বিশেষজ্ঞদের আসতে বলেন। এর পরিপ্রেক্ষিত মশাবিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার আদালতে তাঁর মতামত তুলে ধরেন। অন্যদিকে বিমানবন্দর এলাকায় মশার ধরন, উৎপত্তিস্থল ও লার্ভার উপস্থিতি বিষয়ে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে স্বাস্থ্য অধিপ্তরের জরিপের সুপারিশ দাখিল করা হয়। শুনানি শেষে আদালত বিষয়টি আজ রায়ের জন্য রাখেন।

আদালতের রিটের পক্ষে আইনজীবী মো. তানভীর আহমেদ নিজে শুনানি করেন। বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী সাইফুর রশীদ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষে আইনজীবী রিমি নাহরীন শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

পরে আইনজীবী তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, কবিরুল বাশারের সুপারিশের মধ্যে মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত কীটনাশক, যন্ত্রপাতি ও এর রোগতত্ত্ব নিয়ে গবেষণার জন্য ভেকটর কন্ট্রোল রিসার্চ সেন্টার প্রতিষ্ঠার বিষয়টি ছিল। রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে রায়ে আদালত পর্যবেক্ষণ দিয়েছেন। বিমানবন্দর এলাকায় মশার ধরন, উৎপত্তিস্থল ও লার্ভার উপস্থিতি বিষয়ে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে স্বাস্থ্য অধিপ্তরের সর্বশেষ জরিপের সুপারিশ বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনকে বাস্তবায়ন করতেও বলা হয়েছে। মামলাটি চলমান তদারকিতে থাকবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।