আদালতে নেওয়ার সময় শামসুল হক টুকু
আদালতে নেওয়ার সময় শামসুল হক টুকু

শামসুল হক টুকু, পলক ও সৈকতের ১০ দিনের রিমান্ড মঞ্জুর

জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসানের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

পল্টন থানায় দায়ের করা কামাল মিয়া হত্যা মামলায় আজ বৃহস্পতিবার তাঁদের রিমান্ডের আদেশ দেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) ম্যাজিস্ট্রেট রশিদুল আলম। গত ১৯ জুলাই রিকশাচালক কামাল মিয়া পল্টন এলাকায় গুলিবিদ্ধ হয়ে মারা যান।

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত

পল্টন থানার পুলিশ এই তিনজনকে গতকাল বিকেলে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে। পুলিশের পক্ষ থেকে তাঁদের রিমান্ডে নেওয়ার যৌক্তিকতা তুলে ধরা হয়। এই তিনজনের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। নিজেরাও আত্মপক্ষ সমর্থন করে আদালতে কোনো বক্তব্য দেননি।

রিমান্ডের আদেশের পর বিকেল চারটার দিকে তাঁদের প্রিজন ভ্যানে করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে নিয়ে যাওয়া হয়।

দুপুর ১২টার পর বিএনপি-সমর্থক আইনজীবীরা শামসুল হক ও জুনাইদ আহ্মেদের শাস্তি চেয়ে আদালতে স্লোগান দেন। পরে নিরাপত্তার জন্য আদালতে আসেন সেনা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা। বেলা তিনটার পর কড়া নিরাপত্তায় তাঁদের সিএমএম আদালতের হাজতখানায় রাখা হয়। পরে তাঁদের হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে এজলাস কক্ষে নেওয়া হয়।

বিএনপি-সমর্থক আইনজীবীরা তাঁদের আসামির কাঠগড়ায় লোহার খাঁচার ভেতর ঢোকানোর দাবি জানান। তবে পুলিশ সদস্য ও আদালতের কর্মচারীদের বলতে শোনা যায়, উচ্চপর্যায় থেকে নির্দেশনা রয়েছে, কাউকে লোহার খাঁচায় ঢোকানো যাবে না। তখন তাঁদের খাঁচার বাইরে দাঁড় করিয়ে রাখা হয়।

পুলিশ প্রহরায় আদালতে সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক

রিমান্ড মঞ্জুরের পর আদালত কক্ষ থেকে হাজতখানায় নেওয়ার সময় শামসুল হক ও জুনাইদ আহ্মেদকে লক্ষ্য করে ডিম ও জুতা ছোড়া হয়।

ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগ গত বুধবার রাতে এক খুদে বার্তায় এই তিন ব্যক্তিকে গ্রেপ্তারের কথা জানায়। বার্তায় বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ আবাসিক এলাকা থেকে আত্মগোপনে থাকাবস্থায় তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।

অবশ্য ৬ আগস্ট বিদেশে যাওয়ার সময় জুনাইদ আহ্মেদকে আটকে দেয় বিমানবন্দর কর্তৃপক্ষ। তাঁকে বিমানে উঠতে না দিয়ে ইমিগ্রেশন হেফাজতে রাখা হয়।

এদিকে বুধবার সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে একটি মামলায় ১০ দিনের রিমান্ডে নেওয়া হয়। ছাত্র আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই ঢাকা কলেজের সামনে সংঘর্ষে মো. শাহজাহান নামের এক হকার নিহতের ঘটনায় দায়ের করা এক মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়।