জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার পরিকল্পনা নেই: সংসদে জনপ্রশাসনমন্ত্রী

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হেসেন। আজ বুধবার জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য শামীম শাহনেওয়াজের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা না বাড়ানোর কারণ ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৭ বছর থেকে বাড়িয়ে ৫৯ করায় বর্তমানে শূন্য পদের সংখ্যা কমে গেছে। তাই চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হলে শূন্য পদের বিপরীতে চাকরিপ্রার্থীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাবে। ফলে নিয়োগের ক্ষেত্রে আরও বেশি প্রতিযোগিতা সৃষ্টি হতে পারে। বয়সসীমা বাড়ানো হলে ৩০ বছরের বেশি বয়সীরা সরকারি চাকরিতে আবেদনের সুযোগ পাবেন সত্যি, কিন্তু তা একই সঙ্গে ৩০ বছরের কম বয়সী চাকরিপ্রার্থীদের মধ্যে হতাশা সৃষ্টি করতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে সেশনজট নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সাধারণত ১৬ বছরে এসএসসি ও ২৩-২৪ বছরে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর হওয়ায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরও চাকরিতে আবেদনের জন্য তাঁরা অন্তত ছয়-সাত বছর সময় পান। এ ছাড়া ৩০ বছর সময়সীমার মধ্যে একজন প্রার্থী আবেদন করলে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হতে দু-এক বছর লেগে যায়। ফলে চাকরিতে যোগ দিতে দিতে অনেকের বয়স ৩৫-এর কাছাকাছি চলে যায়।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) তথ্য তুলে ধরে জনপ্রশাসনমন্ত্রী বলেন, ৪৩তম বিসিএস পরীক্ষায় বিভিন্ন স্তরে উত্তীর্ণ প্রার্থীদের বয়স ও লিঙ্গভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী কম বয়সী (২৩-২৫) সুপারিশকৃত প্রার্থীর সংখ্যা সব থেকে বেশি (৩৭.৬৮%) এবং বেশি বয়সী (২৯ ঊর্ধ্ব) সুপারিশকৃত প্রার্থীর সংখ্যা সব থেকে কম (১.৭১%)।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৫৮ হাজার ১১৮ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে নদীতীর প্রতিরক্ষার ১৭৮টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১১৫টি প্রকল্পের বাস্তবায়ন সম্পন্ন হয়েছে। ৬৩টি প্রকল্প চলমান।