সালেহউদ্দিন আহমেদ
সালেহউদ্দিন আহমেদ

সালেহউদ্দিন আহমেদ

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের দেশে গতকাল বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। ১৭ সদস্যের এই অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের একজন সালেহউদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। তিনি এখন ব্র্যাক বিজনেস স্কুলের অধ্যাপক। তাঁর জন্ম পুরান ঢাকায়। গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায়।

তিনি ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ১৯৬৩ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৬৫ সালে উচ্চমাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ১৯৬৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৬৯ সালে কানাডার ম্যাকমাস্টার ইউনিভার্সিটি থেকে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন এবং চার বছর পরে ওই বিশ্ববিদ্যালয় থেকেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান ১৯৭০ সালে। এরপর তিনি তৎকালীন পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন এবং পরবর্তীকালে বাংলাদেশ সরকারের নানা প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেন। তিনি সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) গবেষণা প্রধান হিসেবে কাজ করেছেন।

২০০৫ সালের ১ মে থেকে ২০০৯ সালের ৩০ এপ্রিল পর্যন্ত তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ছিলেন। তিনি পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক পদে ছিলেন এবং কুমিল্লার বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালক ছিলেন। তিনি অর্থনীতি ও ব্যাংক খাত নিয়ে নিয়মিত লেখালেখি করেন।