সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা চূড়ান্ত হয়েছে দাবি করে ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদন প্রচার

ফ্যাক্ট চেকার প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের নাম ও লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এই প্রতিবেদন ভুয়া
ছবি: রিউমার স্ক্যানারের সৌজন্যে

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের নাম ও লোগো ব্যবহার করে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি সংবাদের ছবি (স্ক্রিনশট) সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দাবি করা হয় বাংলাদেশের সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা চূড়ান্ত হয়েছে। তবে ওয়াশিংটন পোস্ট এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বলে নিশ্চিত হয়েছে তথ্য যাচাইকারী (ফ্যাক্ট চেকার) প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার। আজ বৃহস্পতিবার রিউমার স্ক্যানারের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

কথিত ওই প্রতিবেদনের দাবি অনুযায়ী, আমেরিকান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক জ্যাকলিন আলেমানি এটি লিখেছেন। এতে বলা হয়, ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশত্যাগে বাধ্য হন। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন ড. মুহাম্মদ ইউনূস। তাঁর নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার সেনাবাহিনীতে বড় ধরনের পুনর্গঠন শুরু করে। এতে সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানসহ ৬৭ জন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা এবং ৩ হাজার ৮৭২ জন সামরিক কর্মীকে বরখাস্তের তালিকা চূড়ান্ত করা হয়। এই পদক্ষেপকে সামরিক বাহিনীতে বড় পরিবর্তন এবং বেসামরিক কর্তৃত্ব প্রতিষ্ঠার অংশ হিসেবে দেখা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এই পুনর্গঠন সামরিক বাহিনীর মধ্যে অসন্তোষ এবং দেশের রাজনৈতিক অস্থিরতা আরও বৃদ্ধি করতে পারে।

ফ্যাক্ট চেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা গেছে, সেনাপ্রধান জেনারেল ওয়াকারসহ ৬৭ জন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা এবং ৩ হাজার ৮৭২ জন সামরিক কর্মীকে বরখাস্তের তালিকা চূড়ান্ত করেছে বলে দ্য ওয়াশিংটন পোস্ট কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। বরং পত্রিকাটির নাম ও লোগো ব্যবহার করে ছড়িয়ে পড়া ছবিটি সম্পূর্ণ ভুয়া বলে দ্য ওয়াশিংটন পোস্ট-এর দক্ষিণ এশিয়ার ব্যুরোপ্রধান গেরি শিহ রিউমার স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

ছড়িয়ে পড়া সংবাদের ছবিটি বিশ্লেষণ করলে দেখা যায়, এতে লেখক হিসেবে আমেরিকান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক জ্যাকলিন আলেমানির নাম ব্যবহার করা হয়েছে এবং প্রতিবেদনের তারিখ হিসেবে উল্লেখ করা হয়েছে ২১ অক্টোবর। বিষয়টির সত্যতা যাচাই করতে গিয়ে জ্যাকলিন আলেমানির এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট এবং দ্য ওয়াশিংটন পোস্ট-এর ওয়েবসাইটে তাঁর লেখক প্রোফাইল খতিয়ে দেখা হয়। তবে সেখানে এমন কোনো প্রতিবেদনের অস্তিত্ব পাওয়া যায়নি।

কোলাজ: রিউমার স্ক্যানারের সৌজন্যে

এ ছাড়া দ্য ওয়াশিংটন পোস্ট-এর ওয়েবসাইট ও সামাজিক মাধ্যমের প্রোফাইলগুলোতেও এমন কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। পরে রিউমার স্ক্যানারের পক্ষ থেকে ২১ অক্টোবরের দ্য ওয়াশিংটন পোস্ট-এর মূল সংস্করণ (প্রিন্ট) সংগ্রহ করা হয়, সেখানেও এমন কোনো প্রতিবেদনের অস্তিত্ব মেলেনি।

এই বিষয়ে জানতে রিউমার স্ক্যানারের পক্ষ থেকে দ্য ওয়াশিংটন পোস্ট-এর দক্ষিণ এশিয়ার ব্যুরোপ্রধান গেরি শিহের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি স্পষ্টভাবে বলেন, ‘এটি ভুয়া।’ পাশাপাশি তিনি রিউমার স্ক্যানারকে পত্রিকাটির মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।

পরে রিউমার স্ক্যানার যোগাযোগ করে দ্য ওয়াশিংটন পোস্ট-এর মুখপাত্রের সঙ্গে। ই–মেইলের মাধ্যমে এই বিষয়ে মুখপাত্রের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। তবে এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত তাদের পক্ষ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি বলে জানিয়েছে রিউমার স্ক্যানার।

শেষে রিউমার স্ক্যানারের প্রতিবেদনে বলা হয়, অন্তর্বর্তী সরকার সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানসহ ৬৭ জন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা এবং ৩ হাজার ৮৭২ জন সামরিক কর্মীকে বরখাস্তের তালিকা চূড়ান্ত করেছে দাবি করে দ্য ওয়াশিংটন পোস্টের নাম ও লোগো–সংবলিত প্রতিবেদনের ছবিটি সম্পূর্ণ ভুয়া ও বানোয়াট।