সিএনজিচালিত অটোরিকশার চালক মিজানকে রোববার ধলপুরের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। আদালতে নেওয়ার সময় বাবাকে দেখার জন্য মায়ের হাত ধরে প্রিজন ভ্যানের সঙ্গে ছুটছে শিশু তায়েবা। গতকাল বিকেলে সিএমএম কোর্ট প্রাঙ্গণে
সিএনজিচালিত অটোরিকশার চালক মিজানকে রোববার ধলপুরের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। আদালতে নেওয়ার সময় বাবাকে দেখার জন্য মায়ের হাত ধরে প্রিজন ভ্যানের সঙ্গে ছুটছে শিশু তায়েবা। গতকাল বিকেলে সিএমএম 
কোর্ট প্রাঙ্গণে

রাজধানীতে ‘চিরুনি অভিযান’ সারা দেশে গ্রেপ্তার ১২০০

  • রোববার রাত ১২টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ৫১৬ জন।

  • সারা দেশে এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বড় অংশ বিএনপির নেতা-কর্মী।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় হামলা, ভাঙচুর, সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেপ্তার অভিযান শুরু করেছে। গতকাল সোমবার সকাল পর্যন্ত সারা দেশে বিএনপি ও জামায়াতে ইসলামী নেতা–কর্মীসহ আরও ১ হাজার ২০০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‍্যাব। এর মধ্যে গত রোববার রাত ১২টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ছয় ঘণ্টায় রাজধানী ঢাকার বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে ৫১৬ জনকে।

এ নিয়ে গত ছয় দিনে (১৭–২২ জুলাই) সারা দেশে গ্রেপ্তারের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) ও ২১টি জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে গ্রেপ্তারের এই হিসাব জানা গেছে। এসব জায়গায় গতকাল পর্যন্ত ১৬৪টি মামলার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ডিএমপিতে মামলা হয়েছে ৭১টি, চট্টগ্রাম মহানগরে ১৪টি এবং অন্যান্য জেলায় মামলা হয়েছে ৭৯টি।

এখন পর্যন্ত ডিএমপিতে মামলা হয়েছে ৭১টি, চট্টগ্রাম মহানগরে ১৪টি এবং অন্যান্য জেলায় ৭৯টি।

এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বড় অংশ বিএনপির নেতা–কর্মী। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হওয়ার পর থেকে বিভিন্ন এলাকায় দলটির নেতা–কর্মীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকে এখন নিজের বাসায় থাকছেন না।

ডিএমপি সূত্র জানায়, রাজধানীতে ধ্বংসাত্মক কর্মকাণ্ড রোধে গত শনিবার রাত থেকে ডিএমপি ও র‍্যাবের ‘চিরুনি অভিযান’ শুরু হয়। এর পর থেকে ৭৪৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে গত রোববার রাত ১২টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ৫১৬ জনকে এবং এর আগে গত শনিবার রাত ১২টা থেকে থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত ২৩৩ জনকে গ্রেপ্তার করা হয়।

ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. ফারুক হোসেন প্রথম আলোকে বলেন, সহিংসতা ও নাশকতায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ডিএমপির চিরুনি অভিযান চলছে। এই চিরুনি অভিযানে গ্রেপ্তার ব্যক্তিদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

অন্যদিকে র‍্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন গতকাল সারা দেশে অভিযান চালিয়ে ৪০ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ব্যক্তিরা নাশকতায় জড়িত বলে জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস। তিনি প্রথম আলোকে জানান, এর আগে গত রোববার সারা দেশে নাশকতায় জড়িত থাকার অভিযোগে ৩৯ জনকে গ্রেপ্তার করা হয়।

চিরুনি অভিযানের মধ্যে গত রোববার রাত সাড়ে ১১টার দিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর গুলশানের বাসায় যায় পুলিশ। তখন তিনি বাসায় ছিলেন না। এ ছাড়া বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জহির উদ্দীন স্বপনকে গুলশানের একটি হাসপাতাল থেকে গত রোববার রাতে গ্রেপ্তার করা হয়। আর গতকাল বিকেলে শান্তিনগর এলাকা থেকে গ্রেপ্তার করা হয় ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি রফিকুল আলমকে।

এদিকে নাশকতার মামলায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানসহ ৩৮৪ জনকে গতকাল কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

নারায়ণগঞ্জ ও গাজীপুরে গ্রেপ্তার ২৭৬

নারায়ণগঞ্জে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল। তিনি গতকাল প্রথম আলোকে বলেন, গত বুধবার পর্যন্ত আন্দোলন কোটা আন্দোলনকারীদের হাতে ছিল। পরবর্তী সময়ে বিএনপি, জামায়াত-ছাত্র শিবির ঢুকে পড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। তারা বিভিন্ন স্থানে সরকারি স্থাপনায় পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাট করেছে। এসব ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এদিকে সংঘর্ষ, যানবাহন ও পুলিশ বক্সে অগ্নিসংযোগের ঘটনায় গাজীপুর মহানগরের ৮টি থানায় ১৭টি মামলা করেছে পুলিশ। এসব মামলায় আসামি করা হয়েছে ১৩ হাজার ৪৫০ জনকে। আর গ্রেপ্তার করা হয়েছে ১৬৬ জনকে। গাজীপুর মহানগর পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে।

অন্যান্য জেলার চিত্র

বগুড়ায় সংঘর্ষের ঘটনায় গতকাল পর্যন্ত ১০ মামলায় ৯৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আর গতকাল বেলা ২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার করা হয়েছে ৩০ জনকে।

ফরিদপুরের চার উপজেলা থেকে গত রোববার বিভিন্ন সময়ে বিএনপির ১৭ নেতা–কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। এর মধ্যে গত রোববার গভীর রাতে ফরিদপুর সদর উপজেলার কমলাপুর এলাকা থেকে মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শিবলী কাজীকে গ্রেপ্তার করা হয়।

গত রোববার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি ও দলটির সহযোগী সংগঠন এবং জামায়াতের ২৫ নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

কুমিল্লায় সংঘর্ষ, সহিংসতা ও উসকানির ঘটনায় করা ৩টি মামলায় ৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কুমিল্লা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) খন্দকার আশফাকুজ্জামান প্রথম আলোকে বলেন, গতকাল পর্যন্ত ৯১ জনকে কারাগারে পাঠানো হয়েছে। আসামিরা বিএনপি–জামায়াতের লোকজন। এখানে কোনো শিক্ষার্থী নেই।

রাজবাড়ীতে একটি মামলায় জেলা মহিলা দলের যুগ্ম আহ্বায়ক সোনিয়া আক্তারকে গ্রেপ্তার করে পুলিশ।

দিনাজপুরে জেলা বিএনপির সাধারণ সম্পাদক বখতিয়ার আহমেদসহ ৩১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত রোববার গভীর রাতে শহরের লালুপাড়া এলাকার একটি বাসা থেকে বখতিয়ারকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ সূত্রে জানা গেছে।

জয়পুরহাটে গত ২৪ ঘণ্টায় চার মামলায় ২৪ জনকে গ্রেপ্তার করার তথ্য পুলিশ সূত্রে জানা গেছে।

টাঙ্গাইলে ৮টি মামলায় গত ২৪ ঘণ্টায় ৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সব মিলিয়ে এই জেলায় এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১০৪ জনকে। এসব তথ্য নিশ্চিত করে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আব্দুল্লাহ আল মামুন বলেন, গ্রেপ্তার সবাইকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বরিশালে মহানগরে ৫টি মামলায় গত ২৪ ঘণ্টায় ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ৩৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বরিশাল মহানগর পুলিশের মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তানজীর আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা ৩টি মামলায় গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার করা হয়েছে ২৬ জনকে। এ নিয়ে গ্রেপ্তার করা হয়েছে ৩৭ জনকে।

ময়মনসিংহে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে পাঁচটি। এসব মামলায় গত দুই দিনে ২৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের সবাই বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত বলে পুলিশ সূত্রে জানা গেছে।

পঞ্চগড়ে গত তিন দিনে জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন ও পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক আলমগীর কবিরসহ মোট ১৫ নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় (গত রোববার বিকেল চারটা থেকে গতকাল বিকেল চারটা পর্যন্ত) চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

ফেনীতে গত রোববার রাতে পৌর জামায়াতের সেক্রেটারি মো. ইলিয়াছ হোসেনসহ বিএনপি-জামায়াতের ৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়। এর আগে গত শুক্রবার রাতে ২০ জন ও গত শনিবার রাতে ২৩ জনকে গ্রেপ্তার করা হয়।

গত রোববার রাতে লক্ষ্মীপুরে ১৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের সবাই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত বলে জানায় পুলিশ।

চট্টগ্রাম মহানগরে গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার করা হয়েছে ৪৬ জনকে। এর আগে গত ৫ দিনে গ্রেপ্তার করা হয় ২২২ জনকে। এ ছাড়া গতকাল চট্টগ্রামের সীতাকুণ্ডে গাড়ি ভাঙচুরের অভিযোগে করা মামলায় আটজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। জেলার সাতকানিয়া উপজেলায় গত শনি ও রোববার অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৯ জন নেতা-কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

মাগুরায় গত চার দিনে পুলিশের অভিযান ৩৫ জন গ্রেপ্তার হয়েছেন। এর মধ্যে ৩০ জন বিএনপির নেতা-কর্মী।

খুলনা মহানগর পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক জানান, কোটা সংস্কারের দাবির আড়ালে যারা নাশকতা করেছে, তাদের বিরুদ্ধে এ পর্যন্ত তিনটি মামলা হয়েছে। এখন পর্যন্ত ৪৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের বেশির ভাগই জামায়াত ও বিএনপির লোক, কোনো শিক্ষার্থী নেই।

বগুড়া জেলার সদর থানা সূত্র জানায়, গত কয়েক দিনের সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় ৯টি মামলা হয়েছে। আসামি ১৮৯ জন, গ্রেপ্তার করা হয়েছে ৬৩ জনকে। অন্যদিকে জেলার শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম বলেন, পুলিশের সঙ্গে সহিংসতার ঘটনায় ২৭ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। অজ্ঞাতনামা আসামি করা হয়েছে অনেককে। এ মামলায় গতকাল ১৫ জনসহ এ পর্যন্ত ৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।