চট্টগ্রামে গতকাল পুলিশের হাতে গ্রেপ্তার সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র হামকা গ্রুপের সদস্যরা
চট্টগ্রামে গতকাল পুলিশের হাতে গ্রেপ্তার সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র হামকা গ্রুপের সদস্যরা

অটোরিকশার চালক সেজে ছিনতাই করেন তাঁরা, সংঘবদ্ধ চক্রের নাম ‌‌হামকা গ্রুপ

চট্টগ্রাম নগরে সিএনজিচালিত অটোরিকশাচালকের ছদ্মবেশে আবার ছিনতাইয়ে নেমেছে সংঘবদ্ধ একটি চক্র। চক্রটির নাম ‘হামকা গ্রুপ’। পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তারের পর এ চক্রটি আবারও সক্রিয় হয়েছে বলে পুলিশ জানতে পারে। প্রায় এক যুগ আগে এই চক্র নগরে তৎপর ছিল। তবে ছিনতাইকারীদের দলনেতা নুরুল আলম ওরফে হামকা গ্রেপ্তার হওয়ার পর দলটির তৎপরতা কমে যায়।

পুলিশ বলছে, ছিনতাইকারীদের দলনেতা নুরুল আলম ওরফে হামকার নামে তাঁর অনুসারীরা হামকা নামে পরিচিত। তিনি বর্তমানে কারাগারে। নুর আলমের সেকেন্ড ইন কমান্ড মোস্তাফিজুর দলের নিষ্ক্রিয় সদস্যদের সক্রিয় করেন বলে পুলিশ জানতে পারে। সম্প্রতি একটি ছিনতাইয়ের মামলার সূত্র ধরে গতকাল সোমবার রাতে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে এই দলের পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার পাঁচজন হলেন মো. বাবুল (৪০), মোস্তাফিজুর রহমান মিঠু (৪০), মো. জসীম (৪২), মো. দেলোয়ার (৩৭) ও রফিকুল ইসলাম (৪৫)।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা প্রথম আলোকে বলেন, গ্রেপ্তার পাঁচজনের কাছ থেকে ছিনতাইয়ে ব্যবহৃত দুটি অটোরিকশা জব্দ করা হয়েছে। নগরের চকবাজার থানার একটি ছিনতাইয়ের মামলা তদন্ত করতে গিয়ে পুলিশ চক্রটির হদিস পায়। গ্রেপ্তার পাঁচজনের বিরুদ্ধে নগর ও জেলার বিভিন্ন থানায় একাধিক ছিনতাইয়ের মামলা রয়েছে।

পুলিশ জানায়, গ্রেপ্তার ‘হামকা গ্রুপের’ ছিনতাইকারীরা সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বিভিন্ন ব্যাংক, আর্থিক ও ব্যবসাপ্রতিষ্ঠানের সামনে ওত পেতে থাকেন। নগদ টাকা নিয়ে যাঁরা বের হন, তাঁদের অটোরিকশায় তুলে ভেতরে জিম্মি করে রেখে ছিনতাই করেন।

গত বছরের ১৭ ডিসেম্বর বিকেলে নগরের চকবাজার থানার নার্সারি মোড়ে অটোরিকশার যাত্রী মিজানুর রহমান নামের এক ঠিকাদারের কাছ থেকে টাকা ছিনতাই করা হয়। তিনি নগরের জিইসি মোড়ে আরব-বাংলাদেশ ব্যাংক থেকে পাঁচ লাখ টাকা তুলে অটোরিকশায় করে টাইগারপাসে নগর ভবনে যাচ্ছিলেন। অটোরিকশাতেই তিনি ছিনতাইয়ের শিকার হন। ছিনতাইয়ের ঘটনায় পরদিন তিনি চকবাজার থানায় মামলা করেন।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর প্রথম আলোকে বলেন, গ্রেপ্তার আসামিদের মধ্যে বাবুলকে ১৮ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। তাঁর কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পর্যায়ক্রমে বাকি চারজনকে গ্রেপ্তার করা হয়।

ছিনতাইয়ে ব্যবহৃত দুটি অটোরিশাও জব্দ করে পুলিশ

ওসি আরও বলেন, গ্রেপ্তার আসামিরা স্বীকার করেন, যাত্রী মিজানুর রহমানকে বহনকারী অটোরিকশা চালাচ্ছিলেন মোস্তাফিজুর। পেছনে আরেকটি অটোরিকশায় করে বাকি চারজন সেটিকে অনুসরণ করছিলেন। এই ছিনতাইকাণ্ডের মূল নেতৃত্বদাতা মোস্তাফিজুর। তিনি হামকা গ্রুপের ‘সেকেন্ড ইন কমান্ড’। পাঁচ মাস আগে জেল থেকে বেরিয়ে গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের সক্রিয় করেন এবং আগের মতো ছিনতাই শুরু করেন।