সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী
সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী

সাবের হোসেন চৌধুরী ছয় মামলায় জামিন পেলেন

সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী পৃথক ছয়টি মামলায় জামিন পেয়েছেন। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াদুর রহমান আজ মঙ্গলবার বিকেলে এ আদেশ দেন।

সাবের হোসেন চৌধুরীর আইনজীবী মোরশেদ হোসেন প্রথম আলোকে জানিয়েছেন, আর কোনো মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়নি। তিনি যেকোনো সময় মুক্তি পেতে পারেন।

পৃথক ছয়টি মামলায় সাবের হোসেন চৌধুরীর জামিনের বিষয়টি প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক আলমগীর হোসেন।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দুই বছর আগে রাজধানীর নয়াপল্টনে সংঘর্ষে বিএনপির কর্মী মকবুল হোসেন হত্যার মামলায় সাবের হোসেন চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর তাঁকে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। পুলিশ আজ মঙ্গলবার বিকেলে তাঁকে আদালতে হাজির করে জানায়, তিনি অসুস্থ। এরপর সাবের হোসেন চৌধুরীর আইনজীবীরা খিলগাঁও থানায় করা চারটি এবং পল্টন থানায় করা দুটি হত্যা মামলায় জামিন আবেদন করেন। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত পৃথক ছয়টি মামলায় তাঁর জামিন মঞ্জুর করেন।

আইনজীবী মোরশেদ হোসেন প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত  ছয়টি মামলায় সাবের হোসেন চৌধুরীর জামিন মঞ্জুর করেছেন আদালত। আদালতে সব মামলায় জামিননামা দাখিল করা হয়েছে। আর কোনো মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়নি। তাই যেকোনো সময় মুক্তি পেতে পারেন সাবের হোসেন চৌধুরী।

সাবের হোসেন চৌধুরীকে গত রোববার সন্ধ্যায় গুলশানের বাসা থেকে আটক করে পুলিশ। পরে তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। সাবের হোসেন চৌধুরী আওয়ামী লীগের বিগত সরকারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।