সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান, তাঁর স্ত্রী, ছেলে-মেয়েসহ ১০ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তাঁর স্ত্রী লুৎফুল তাহমিনা খানসহ ১০ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ রোববার এই আদেশ দেন।

দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ অন্যদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে বদলি, পদোন্নতি, জনবল নিয়োগ ও কেনাকাটায় সিন্ডিকেটের মাধ্যমে কোটি কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ অন্যরা দেশত্যাগ করতে পারেন বলে দুদক জানতে পেরেছে। এ জন্য তাঁদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেছে দুদক। আদালত দুদকের আবেদন মঞ্জুর করেছেন।

যে ১০ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তাঁর স্ত্রী লুৎফুল তাহমিনা খান, মেয়ে সাফিয়া তাসনিম খান, ছেলে শাফি মোদ্দাছির খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ধনঞ্জয় কুমার দাস, মোল্যা নজরুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. হারুন অর রশীদ বিশ্বাস, জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু, প্রশাসনিক কর্মকর্তা মোল্লা ইব্রাহিম হোসেন ও স্বরাষ্ট্রমন্ত্রীর এপিএস মনির হোসেন। দুদকের আবেদনে এই ব্যক্তিদের মধ্যে মোল্যা নজরুল ইসলামের পরিচয় লেখা হয়েছে সাবেক ডিআইজি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সচিবালয়। বর্তমানে তিনি সিআইডিতে ডিআইজি হিসেবে আছেন। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডিআইজি পদমর্যাদার কোনো কর্মকর্তাকে পদায়ন করা হয় না।