অস্ত্র
অস্ত্র

যৌথ অভিযানে সারা দেশে ৫৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ২৫

সারা দেশে যৌথ অভিযান চালিয়ে ৫৩টি অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। এসব অস্ত্র রাখার অভিযোগে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আজ শনিবার সকাল পর্যন্ত গত চার দিনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যৌথ অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের সহকারী মহাপরিদর্শক ইনামুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, অবৈধ অস্ত্র উদ্ধারে ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যৌথ অভিযান অব্যাহত আছে।

পুলিশ সদর দপ্তরের দেওয়া তথ্যমতে, ছাত্র-জনতার অভ্যুত্থানের দিন ও পরদিন (৫ ও ৬ আগস্ট) দেশের বিভিন্ন থানা থেকে ১১ ধরনের মোট ৫ হাজার ৮২৯টি অস্ত্র লুট হয়। এর মধ্যে ৩ হাজার ৬৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এদিকে গত ২৫ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক জনগণকে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করা হয়েছে। ওই সময় পর্যন্ত যাঁদের লাইসেন্স দেওয়া হয়েছে, তাঁদের ৩ সেপ্টেম্বরের মধ্যে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র–সংশ্লিষ্ট থানায় জমা দিতে বলা হয়। এর দুদিন পর ছাত্র–জনতার অভ্যুত্থানের সময় পুলিশের লুণ্ঠিত অস্ত্র ও গোলাবারুদও ৩ সেপ্টেম্বরের মধ্যে নিকটস্থ থানায় জমা দেওয়ার নির্দেশ দেয় পুলিশ সদর দপ্তর।

অস্ত্র জমা দেওয়ার সময়সীমা শেষে সশস্ত্র বাহিনী (সেনা, নৌ ও বিমানবাহিনী), পুলিশ, র‍্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আনসারের সমন্বয়ে যৌথ অভিযান অভিযান শুরু করা হয়।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, আজ সকাল পর্যন্ত উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে ১৮টি পিস্তল, ১১টি শটগান, ৬টি শুটারগান, ৩টি এলজি, ৩টি বন্দুক, ৩টি এসবিবিএল, ২টি রিভলবার, ২টি রাইফেল, ১টি পাইপগান, ১টি একে ৪৭, ১টি গ্যাস গান, ১টি চায়নিজ রাইফেল ও ১টি এয়ারগান।