ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে লিয়াজোঁ কমিটি বিষয়ে সংবাদ সম্মেলন করেন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল সন্ধ্যায়
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে লিয়াজোঁ কমিটি বিষয়ে সংবাদ সম্মেলন করেন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল সন্ধ্যায়

অন্তর্বর্তী সরকারের ভেতরে সমন্বয়ের কাজ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা নির্ধারণের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি সরকারের ভেতরে ‘ওয়েআউট বা সমন্বয়ের’ কাজ এবং নতুন রাজনৈতিক বন্দোবস্তের প্রস্তাব পৌঁছে দিতে কাজ করবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে লিয়াজোঁ কমিটি বিষয়ে এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম ও লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আলম এ কথা জানিয়েছেন। সংবাদ সম্মেলন শেষ করে তাঁরা বঙ্গভবনের উদ্দেশে রওনা হন।

সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম বলেন, ৫ আগস্ট সংবাদ সম্মেলনে অভ্যুত্থান-পরবর্তী ছাত্র-জনতার সরকারের রূপরেখা ও অন্তর্বর্তী সরকারের অংশীজন নির্ধারণে মাহফুজ আলমকে সমন্বয়ক করে লিয়াজোঁ কমিটি প্রস্তাবিত হয়। লিয়াজোঁ কমিটির সদস্যরা রাজনৈতিক সংগঠন, পেশাজীবী সংগঠন ও সুশীল সমাজের সঙ্গে কথা বলে দেশে অরাজক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সচেষ্ট ছিলেন। এ ছাড়া অন্তর্বর্তী সরকারের অংশীজন নির্ধারণে উচ্চ অংশীজনের সঙ্গে সাক্ষাৎ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বের কাছে অংশীজনের নাম প্রস্তাব করেন।

লিয়াজোঁ কমিটি যে প্রস্তাব করেছিল, সেটি আমরা ড. মুহাম্মদ ইউনূসের কাছে পেশ করেছি এবং তিনিও সম্মত হয়েছেন। সবার সম্মতিক্রমে সেই তালিকা আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি।
নাহিদ ইসলাম, সমন্বয়ক, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

৬ আগস্ট লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আলম ও সদস্য নাসির উদ্দিন পাটোয়ারী বঙ্গভবনে ছাত্র-শিক্ষকদের ১৫ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন উল্লেখ করে নাহিদ ইসলাম বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা ও অংশীজন নির্ধারণে সহায়তায় কাজ করছে লিয়াজোঁ কমিটি। সরকার গঠন-পরবর্তী রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের লক্ষ্যে কাজ করবে তারা। গতকাল ড. ইউনূসের সঙ্গে সাক্ষাতেও কমিটির ওই দুই সদস্য উপস্থিত ছিলেন। এই কমিটি আগামীর বাংলাদেশ রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য সব অংশীজনের সঙ্গে সংলাপ ও প্রস্তাবের জন্য কাজ করবে। উদ্ভূত পরিস্থিতি অনুযায়ী কমিটির পরিধি বর্ধিত হবে।

নাহিদ ইসলাম আরও বলেন, ‘লিয়াজোঁ কমিটি যে প্রস্তাব করেছিল, সেটি আমরা ড. মুহাম্মদ ইউনূসের কাছে পেশ করেছি এবং তিনিও সম্মত হয়েছেন। সবার সম্মতিক্রমে সেই তালিকা আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি।’

লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আলম সংবাদ সম্মেলনে জানান, তিনি ছাড়া কমিটির অন্য সদস্যরা হলেন নাসির উদ্দীন পাটোয়ারী, ভূঁইয়া মোহাম্মদ আসাদুজ্জামান, আকরাম হুসাইন, মামুন আবদুল্লাহিল ও আরিফুল ইসলাম।