ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে শিক্ষকেরা অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছেন। ৮ জুলাই
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে শিক্ষকেরা অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছেন। ৮ জুলাই

অষ্টম দিনে কর্মবিরতি: বিশ্ববিদ্যালয়ে ক্লাস, পরীক্ষা ও প্রশাসনিক কাজ বন্ধ

টানা অষ্টম দিনে গড়াল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি। ফলে অচলাবস্থা বিরাজ করছে বিশ্ববিদ্যালয়গুলোতে। সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন বাতিলসহ তিন দফা দাবিতে ১ জুলাই থেকে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা একযোগে এই সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন। এই কর্মসূচির কারণে তালা ঝুলছে শ্রেণিকক্ষ ও অফিসে। এ কারণে ক্লাস, পরীক্ষা হচ্ছে না। প্রশাসনিক ভবনেও কোনো কাজ হচ্ছে না।

আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়ে দেখা গেল, বিপুলসংখ্যক কর্মকর্তা–কর্মচারীর অংশগ্রহণে একটি বড় মিছিল হয়েছে। মিছিলটি ক্যাম্পাস ঘুরে মিছিলকারীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের (প্রশাসনিক) সামনে অবস্থান নিয়েছেন। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে শিক্ষকেরা জমায়েত হচ্ছেন। প্রতিদিন দুপুরে তাঁরা এখানে জমায়েত হয়ে বেশ কিছু সময় অবস্থান করেন। সেখানে বক্তব্য দিয়ে নিজেদের দাবির কথা তুলে ধরেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা–কর্মচারীদের মিছিল, আজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে

এ রকম পরিস্থিতি বেশি দিন চললে উচ্চশিক্ষার পুরোনো ব্যাধি সেশনজট আবার তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে সরকারের সঙ্গে কোনো আলোচনা বা বৈঠক হওয়ার খবর আছে কি না, জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক নিজামুল হক ভুঁইয়া আজ প্রথম আলোকে বলেন, যোগাযোগ চলছে। তবে আনুষ্ঠানিক বৈঠকের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।