সাংবাদিকদের তাঁদের কাজ করতে দেওয়া গুরুত্বপূর্ণ: জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক
ছবি: ব্রিফিংয়ের ভিডিও থেকে নেওয়া

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, বাংলাদেশে সাম্প্রতিক সহিংস কর্মকাণ্ডে জড়িত সব অপরাধীকে জবাবদিহির আওতায় আনতে হবে।

গতকাল বুধবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কার্যালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন ডুজারিক।

ব্রিফিংয়ে এক সাংবাদিক বলেন, বাংলাদেশে তাদের পত্রিকা বাংলাদেশ প্রতিদিনসহ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সংবাদপত্রগুলোর কার্যালয়ে গত সোমবার বিকেলে হামলা ও ভাঙচুর করা হয়। দুর্বৃত্তরা এখনো গ্রেপ্তার না হওয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিকেরা। এ অবস্থায় জাতিসংঘ মহাসচিবের কোনো বক্তব্য বা মন্তব্য আছে কি?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, বিশ্বের যেকোনো স্থানে সাংবাদিকদের নিরাপত্তা ও মঙ্গল যেকোনো দেশের জন্য, বিশেষ করে একটি ক্রান্তিকাল অতিক্রম করা দেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন করতে দেওয়াসহ যারা তাঁদের বিরুদ্ধে সহিংসতা করে, তাদের জবাবদিহি করাটা গুরুত্বপূর্ণ।

ওই সাংবাদিক আরেক প্রশ্নে বলেন, জাতিসংঘের একটি তদন্ত দল বাংলাদেশে যাচ্ছে। বাংলাদেশের জনগণ আশা করে, জাতিসংঘের দলটি ১৫ জুলাই থেকে ১৯ আগস্ট পর্যন্ত দেশটিতে ঘটে যাওয়া সব হত্যা, ডাকাতি ও অগ্নিসংযোগের তদন্ত করবে। এ বিষয়ে জাতিসংঘের অবস্থান কী?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, ‘আমি আপনাকে আমাদের মানবাধিকারসংশ্লিষ্ট সহকর্মীদের কাছে এ প্রশ্নটি জিজ্ঞাসা করতে বলব, যাঁরা এ বিষয়টিতে নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু এটা স্পষ্ট যে সহিংস কর্মকাণ্ডে জড়িত সব অপরাধীকে জবাবদিহির আওতায় আনতে হবে।’

বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের সময় হত্যাকাণ্ডসহ সামগ্রিকভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে যুক্ত হচ্ছে জাতিসংঘ। জাতিসংঘের তথ্যানুসন্ধান মিশনের অংশ হিসেবে প্রাথমিক কারিগরি দল আজ বৃহস্পতিবার বাংলাদেশে এসে পৌঁছেছে।

গতকাল বুধবার বিকেলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তাঁর দপ্তরে সাংবাদিকদের বলেন, জাতিসংঘের কারিগরি দলটির প্রাথমিকভাবে ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকার কথা রয়েছে। তারা চাইলে এ সফর আরও দীর্ঘায়িতও হতে পারে। যে তদন্ত শুরু হতে যাচ্ছে, তাতে কীভাবে বাংলাদেশকে সহযোগিতা করা যায়, তা নিয়ে আলোচনা হবে।