বিএনপি নেতা আবু সাঈদের বিরুদ্ধে করা সব মামলা এক জায়গায় বিচারের নির্দেশ

হাইকোর্ট
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য আবু সাঈদের বিরুদ্ধে করা সব মামলা একত্রিত করে যেখানে ঘটনার উদ্ভব (রাজশাহী), সেখানে বিচার করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার রুলসহ এ আদেশ দেন।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ায় শিবপুর উচ্চবিদ্যালয় মাঠে বিএনপি আয়োজিত এক জনসভায় আবু সাঈদ চাঁদ বক্তব্য দেন। তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন, ‘আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নেই। এখন এক দফা, তা হচ্ছে শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে।’

ওই বক্তব্য কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলায় আবু সাঈদের বিরুদ্ধে পৃথক মামলা হয়। এরপর ২৫ মে আবু সাঈদকে গ্রেপ্তার করা হয়। কয়েক দফা তাঁকে রিমান্ডে নেওয়া হয়। একই ঘটনাসূত্রে বিভিন্ন জেলায় পৃথক মামলার বৈধতা নিয়ে আবু সাঈদের মেয়ে শিরিন আক্তার সম্প্রতি রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

ওই বক্তব্যের সূত্র ধরে আবু সাঈদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা, সন্ত্রাসবিরোধী আইন, মানহানিসহ বিভিন্ন অভিযোগে দেশের ১২ জেলায় পৃথক ১৮টি মামলা হয়েছে বলে জানান আবু সাঈদের আইনজীবী কায়সার কামাল। তিনি প্রথম আলোকে বলেন, ‘বিভিন্ন জেলার মামলায় এ পর্যন্ত তাঁকে ১৫ দিন রিমান্ড নেওয়া হয়েছে। একই ঘটনাসূত্রে বিভিন্ন জেলায় করা মামলাগুলোর কার্যক্রম কেন সংবিধানের ৩৫ অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। আবু সাঈদের বিরুদ্ধে সারা দেশে করা মামলার বিচারিক কার্যক্রম এক জায়গায় পরিচালনা করতে আদালত নির্দেশ দিয়েছেন। ঘটনার সূত্রপাত হয়েছিল রাজশাহীর পুঠিয়ায়। অর্থাৎ রাজশাহীর আদালতে বিচার হবে।’