ঢাকা–৭: প্রার্থিতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী হাসিবুর রহমান

হাসিবুর রহমান
ছবি: নির্বাচন কমিশনের ওয়েবসাইট

ঢাকা–৭ আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাসিবুর রহমানকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিতে এবং তাঁকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বৈধতা নিয়ে ও প্রার্থিতা ফিরে পেতে তাঁর করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার রুলসহ এ আদেশ দেন।

হাসিবুর রহমান সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। ঢাকা–৭ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দেন। তবে তাঁর মনোনয়নপত্র ৪ ডিসেম্বর বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। ঋণখেলাপির কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল হয়। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করেন, যা ১৪ ডিসেম্বর নামঞ্জুর হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে তিনি হাইকোর্টে রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. গোলাম রাব্বানী ও মশিউর আলম। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী কামরুন নাহার মাহমুদ দিপা।
আইনজীবী মশিউর আলম আজ বৃহস্পতিবার প্রথম আলোকে বলেন, ঋণের বিপরীতে হাসিবুর রহমান ইতিমধ্যে ডাউন পেমেন্ট দিয়েছেন—সংশ্লিষ্ট ব্যাংক তা অনুমোদন করেছে। তিনি ঋণখেলাপি নন। হাইকোর্ট হাসিবুর রহমানকে নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিতে এবং প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যে তিনি প্রতীক পেয়েছেন।