আন্দোলনের সময় মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘের দলের

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে মানবাধিকার লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহার সম্পর্কে তথ্য দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের তথ্যানুসন্ধান দল।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অন্তর্বর্তী সরকারের আমন্ত্রণে জাতিসংঘের ওই তথ্যানুসন্ধান দল গত ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত আন্দোলন চলাকালে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মানবাধিকার লঙ্ঘনের ঘটনার সত্য উদ্‌ঘাটন, দোষীদের শনাক্ত করা, মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ, অতীতের মানবাধিকার লঙ্ঘনের বিচার এবং এর পুনরাবৃত্তি ঠেকাতে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়েছে তথ্যানুসন্ধান দলকে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিক্ষোভ চলাকালে মানবাধিকার লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহারের যেসব ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যম বা অন্য কোনো জনপরিসরে নেই, সেগুলো সম্পর্কে সরাসরি তথ্য দেওয়ার জন্য সব ব্যক্তি, গোষ্ঠী ও সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তথ্যগুলো ‘OHCHR-FFTB-Submissions@un.org’ ঠিকানায় পাঠাতে হবে।

মানবাধিকার লঙ্ঘনের ঘটনার ভুক্তভোগী, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসা পেশাজীবী ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নেওয়ার পরিকল্পনা রয়েছে জাতিসংঘ তথ্যানুসন্ধান দলটির। এ দলটির কাজ ফৌজদারি তদন্ত নয়। এই দল জাতীয় ফৌজদারি বিচারপ্রক্রিয়া থেকে পৃথকভাবে পরিচালিত হয়।

তথ্যানুসন্ধান প্রক্রিয়াটি অত্যন্ত গোপনীয় এবং তদন্ত চলাকালে দলটি কোনো গণমাধ্যমে সাক্ষাৎকার দেবে না উল্লেখ করে বিজ্ঞপ্তিতে তথ্যানুসন্ধান প্রক্রিয়ার গোপনীয়তার প্রতি শ্রদ্ধাশীল হতে অনুরোধ জানানো হয়েছে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন সরেজমিন পরীক্ষা-নিরীক্ষা ও তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর তদন্তের গুরুত্বপূর্ণ ফল, উপসংহার, সুপারিশসহ একটি বিস্তারিত মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।