প্রধানমন্ত্রী আরও ৩৯৩৬৫ ঘর তুলে দিলেন গৃহহীনদের হাতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ভূমিহীনের আবাসন নিশ্চিত করার সরকারি পরিকল্পনার অংশ হিসেবে পবিত্র ঈদুল ফিতরের আগে গৃহহীনদের আজ আরও ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করেছেন। প্রধানমন্ত্রী আজ বুধবার তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়ালি এক অনুষ্ঠানের মাধ্যমে আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপে এসব বাড়ি হস্তান্তর করেন।

এর আগে প্রথম ধাপে ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৩৩০ এবং তৃতীয় ধাপে ৫৯ হাজার ১৩৩টি ঘর বিতরণ করা হয়েছে। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আরও ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি বিতরণের ফলে মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১৫ হাজার ৮২৭।

প্রধানমন্ত্রী ৭টি জেলা ও ১৫৯টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করেছেন। এর ফলে গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলার মোট সংখ্যা ৯ এবং উপজেলার সংখ্যা ২১১। এর আগে তিনি পঞ্চগড় ও মাগুরাকে গৃহহীন-ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়া। অনুষ্ঠানে বাড়ির প্রাপকদের পরিবর্তিত জীবনধারার ওপর একটি ভিডিও-প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনেরা দুই শতাংশ জমিতে ভালো মানের টিনশেড আধা পাকা ঘর পাবে। পাশাপাশি প্রধানমন্ত্রী গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প, সিলেটের গোয়াইনঘাট উপজেলার নোয়াগাঁও আশ্রয়ণ প্রকল্প এবং বরিশালের বানারীপাড়ার উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। জমির মালিকানা স্বামী-স্ত্রী উভয়কে দেওয়া হয় এবং জমির রেজিস্ট্রেশন ও মিউটেশনও তাঁদের নামে দেওয়া হয়।

সরকার শুধু খাসজমিতে প্রকল্পের বাড়ি নির্মাণই করছে না, বাড়ি নির্মাণের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের কাছ থেকে জমি কেনা হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি চালু করেন।