ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৫ জুলাই থেকে ৫ আগস্টের বেআইনি-সহিংস ঘটনার সত্যানুসন্ধানে কমিটি

কোটা সংস্কার আন্দোলন ও ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সহিংস ঘটনার সত্যানুসন্ধান করে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে কমিটি করেছে কর্তৃপক্ষ। সাত সদস্যের এই কমিটিকে ৪৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়াজ আহমেদ খান এই কমিটি গঠন করেন। গতকাল সোমবার এক ‘অতি জরুরি’ চিঠিতে কমিটির সদস্যদের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

কমিটির সদস্যরা প্রয়োজন মনে করলে নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা এই সত্যানুসন্ধান কমিটির আহ্বায়ক আইন বিভাগের সহযোগী অধ্যাপক ও স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ কাজী মাহফুজুল হক সুপণ।

অন্য সদস্যরা হলেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন মোহাম্মদ ইকরামুল হক, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক নাদিয়া নেওয়াজ রিমি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ নাসরিন সুলতানা ও সহকারী প্রক্টর শেহরীন আমিন ভূঁইয়া।

কমিটির সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (তদন্ত) শেখ আইয়ুব আলী।

চিঠিতে বলা হয়, ২০২৪ সালের ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সহিংস ঘটনার সত্যানুসন্ধান করে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থার আওতায় নিয়ে আসার জন্য এই তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।