হাইকোর্ট ভবন
হাইকোর্ট ভবন

অব্যবস্থাপনার অভিযোগ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, জানাতে বললেন হাইকোর্ট

মালয়েশিয়ায় কর্মী পাঠানোয় অব্যবস্থাপনার অভিযোগ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে খোঁজ নিয়ে রাষ্ট্রপক্ষকে জানাতে বলেছেন হাইকোর্ট। এক রিটের শুনানিতে আজ রোববার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে এ তথ্য জানাতে বলেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়ের উদ্দেশে আদালত বলেন, ‘শুনেছি একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি কী তদন্ত করেছে? কী ব্যবস্থা নিয়েছে? খোঁজ নিয়ে জানাবেন।’ তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সময়ের আরজি জানালে আদালত এক সপ্তাহ সময় দেন।

এর আগে মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘৩০ হাজার যুবকের স্বপ্ন ভেঙে ২০ হাজার কোটি টাকা লুট’ শিরোনামে ২ জুন একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। ‘মালয়েশিয়ায় চাকরি: অব্যবস্থাপনায় তিন হাজারের বেশি কর্মী টিকিট পায়নি’—এমন বিষয়বস্তু নিয়ে একই দিন একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়।

প্রকাশিত প্রতিবেদন দুটি যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ রিটটি করেন। রিটে মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে গণমাধ্যমে আসা অভিযোগ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন তোলা হয়। সেই সঙ্গে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করতে এবং প্রতিবেদন দাখিল করতে নির্দেশনা চাওয়া হয় রিটে। আদালতে রিটের পক্ষে তানভীর আহমেদ নিজেই শুনানি করেন।