‘ঘোচাতে হবে বানানের নৈরাজ্য’

স্মৃতি হিরণ্ময়
সেলিম জাহান
মাওলা ব্রাদার্স

একঝাঁক কিশোর-কিশোরী বইমেলায় ঢুকল গতকাল বিকেল চারটার দিকে। শনিবার ছুটির দিনের ভিড়ের মধ্যেও তাদের আলাদা করে চেনা যাচ্ছিল, সবার গায়ের হলুদ রঙের টি–শার্টের জন্য। তাতে লেখা ‘অমর একুশে বইমেলা ২০২৪’। ওরা মেলায় এসেছিল গাজীপুরের কালীগঞ্জ থেকে।

কালীগঞ্জের ক্রিশ্চিয়ান কো–অপারেটিভ ক্রেডিট সোসাইটি স্থানীয় ৩টি স্কুল ও কলেজের ১২০ জন শিক্ষার্থীকে সারা দিনের সফরের জন্য রাজধানীতে নিয়ে এসেছিল গতকাল। এই দলের নেতৃত্বে ছিলেন ক্রেডিট সোসাইটির সচিব অয়ন মাইকেল রোজারিও। তিনি বললেন, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা আছে এই দলে। তারা সবাই ক্রেডিট সোসাইটির তালিকাভুক্ত খ্রিষ্টান পরিবারের সন্তান। মেলায় এসে তারা মেতে উঠেছিল বই কেনা ও সেলফি তোলায়।

বানান নিয়ে নৈরাজ্য

গতকালও বিপুল জনসমাগম হয়েছিল মেলায়। অবসর প্রকাশনীর স্টলে এনআরবি ব্যাংকের হেমায়েতপুর শাখার ব্যবস্থাপক কুতুবউদ্দীন মুন্সি বই বাছাই করছিলেন ছেলে সপ্তম শ্রেণি পড়ুয়া রিয়াজুল হাসান ও কলেজছাত্রী মেয়ে সায়মা তাবাসসুমকে নিয়ে। ছেলেমেয়েরা বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের আদর্শ হিন্দু–হোটেল, সালমান হক অনূদিত জাপানি লেখক সাতোমি ইয়াগিসাওয়ার উপন্যাস মরিসাকি বইঘরের দিনগুলিসহ বিভিন্ন বই কিনছিল। কুতুবউদ্দীন একসময় দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে সম্পাদনা সহকারী হিসেবে কাজ করেছেন। তিনি বললেন, বানান নিয়ে একটা নৈরাজ্য চলছে। কেউ নিজেদের মতো করে বানানরীতি তৈরি করেছে। অনেক প্রকাশনী বানান শোধনের প্রতি মোটেই যত্নবান নয়, তাদের অনেক সাধারণ ভুল থাকে। তিনি বলছিলেন, ‘নীতি’ এভাবে লিখলে তার অর্থ নৈতিকতা। আর ‘নিতি’ ব্যবহৃত হয় নিত্যদিন, প্রতিদিন অর্থে। কিন্তু এখন অনেকেই নৈতিকতা অর্থেও ‘নিতি’ লিখছেন। এমন অনেক উদাহরণ দেওয়া যায়।

নতুন বই

মেলায় গতকাল তথ্যকেন্দ্রে জমা পড়েছে ১৭১টি নতুন বইয়ের নাম। প্রথমা প্রকাশন মেলায় এনেছে মহুয়া রউফের ভ্রমণকাহিনি দখিন দুয়ার খোলা: বাংলাদেশি নারীর অ্যান্টার্কটিকা অভিযাত্রা। গতকাল প্রথমার স্টলে অটোগ্রাফ দিচ্ছিলেন বাদল সৈয়দ তাঁর কিশোর থ্রিলার মৃথিবী বইয়ের ক্রেতাদের। বইটি ভালো চলছে।

এবারের নতুন বইয়ের মধ্যে মাওলা ব্রাদার্স এনেছে সেলিম জাহানের জীবনীমূলক স্মৃতি হিরণ্ময়, অন্যপ্রকাশ এনেছে ইমদাদুল হক মিলনের স্মৃতিকথা কেমন ছিলেন হুমায়ূন আহমেদ, হাসান হাফিজের কাব্য অনন্ত ক্ষমার চিতাকাঠ, সময় এনেছে নূহ-উল-আলম লেনিনের রাজনৈতিক প্রবন্ধ বাংলাদেশ আওয়ামী লীগ: ইতিহাসের রূপরেখা, পুঁথিনিলয় এনেছে রকিব হাসানের অ্যাডভেঞ্চার আবার রহস্য, ঝিঙেফুল এনেছে সেজান মাহমুদের নির্বাচিত সায়েন্স ফিকশন, অবসর এনেছে খোন্দকার মেহেদী হাসানের থ্রিলার অন্য জগৎ, সাহিত্য প্রকাশ এনেছে আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন সম্পাদিত মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস: অখণ্ড সংস্করণ, সংহতি এনেছে নূরুল আলম আতিকের কাব্য মানুষের বাগান, আল হামরা এনেছে বোরহানুল হক সম্রাটের নিবন্ধ যে আদালত বসে না কোথাও, অনশ্বর এনেছে মাহমুদা নাসরিনের অভিবাসনবিষয়ক বই কানাডা বাংলাদেশ ডায়াস্পোরা জীবন।

দখিন দুয়ার খোলা

ছুটির দুই দিন কাটল ভিড়ভাট্টায়। আজ রোববার থেকে মেলা আবার শুরু হবে বেলা তিনটা থেকে। এখন নিরিবিলি পরিবেশে বই কেনার জন্য আসতে পারেন গ্রন্থানুরাগীরা।