হাইকোর্ট ভবন
হাইকোর্ট ভবন

শেখ হাসিনাসহ ৬ জনের নামে পূর্বাচলের প্লট বরাদ্দ বাতিল চেয়ে রিটে আদেশ কাল

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানাসহ ৬ জনের নামে পূর্বাচলে ৬০ কাঠার প্লট বরাদ্দ বাতিলের নির্দেশনা চেয়ে রিটের ওপর আগামীকাল বৃহস্পতিবার আদেশ হবে। বিচারপতি ফাতেমা নজীব ও বিচারপতি শিকদার মাহমুদুর রাজীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার শুনানি নিয়ে আদেশের জন্য এ দিন রাখেন।

এর আগে সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী আবেদনকারী হয়ে গত ১১ সেপ্টেম্বর ওই রিট করেন। রাজউকের প্লট অবৈধভাবে বরাদ্দের বৈধতা নিয়ে করা এই রিটে বিষয়টি তদন্তে হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। রিট আবেদনে এসব বরাদ্দের সঙ্গে জড়িত ও সুবিধাভোগীদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও প্রার্থনা রয়েছে।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মিসবাহ উদ্দীন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মুজিবুর রহমান ও নূর মুহাম্মদ আজমী শুনানিতে ছিলেন।

পরে আইনজীবী মোহাম্মদ মিসবাহ উদ্দীন প্রথম আলোকে বলেন, রিটের শুনানি নিয়ে আদালত আগামীকাল আদেশের জন্য দিন রেখেছেন। পাশাপাশি তদন্ত কমিটিতে সদস্য করা হতে পারে, সম্ভাব্য নামের তালিকা দাখিল করতে মৌখিকভাবে বলেছেন আদালত।

রিট আবেদনকারী ১০ আইনজীবী হলেন মো. রেজাউল ইসলাম, আল রেজা মো. আমির, মো. গোলাম কিবরিয়া, মোহাম্মদ হারুন, মো. বেলায়েত হোসেন সোজা, কামরুল ইসলাম, হাসান মাহমুদ খান, শাহীনুর রহমান, মো. জিল্লুর রহমান ও ইসমাইল হোসেন।