জান্নাতুন নাঈম প্রীতির বইটি নিষিদ্ধ করা হলো বইমেলায়

বইমেলা
ফাইল ছবি

অমর একুশে বইমেলার ১৪তম দিনে একটি বই নিষিদ্ধ করেছে বইমেলার জন্য গঠিত টাস্কফোর্স কমিটি। গতকাল মঙ্গলবার বিকেলে নালন্দার স্টল থেকে বইটি তুলে নেওয়া হয়েছে। জান্নাতুন নাঈম প্রীতির লেখা ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি বিক্রি বন্ধ করা হয়েছে।

বইমেলার টাস্কফোর্সের সভাপতি অসীম কুমার দে প্রথম আলোকে জানিয়েছেন, মেলায় বই বিক্রি ও প্রদর্শন না করার মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। এই বইয়ে বইমেলার নীতিমালা পরিপন্থী নানা বিষয় উঠে এসেছে। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত আক্রমণ ও কয়েকজন পরিচিত ব্যক্তিকে নিয়ে আপত্তিকর মন্তব্য। প্রকাশনা প্রতিষ্ঠানটিও এ বিষয়ে একমত হয়েছে। তারা মেলায় এ বই বিক্রি ও প্রদর্শন করবে না বলে টাস্কফোর্সকে জানিয়েছে।

লেখক জান্নাতুন নাঈম প্রীতি এখন প্যারিস থাকেন। এবারের বইমেলায় তাঁর ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি আসার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। এর আগে তাঁর আরও বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। প্রীতি নতুন এই বইয়ে নিজের ব্যক্তিগত জীবনের কথা লিখেছেন। সঙ্গে দেশের বিনোদনজগতের কয়েকজন ‘সেলিব্রিটির’ জীবন নিয়ে কিছু কথা বলেছেন, যা নিয়ে আলোচনা-সমালোচনা চলছে।

প্রকাশনা সংস্থা নালন্দার স্বত্বাধিকারী রেদওয়ানুর রহমান (জুয়েল) প্রথম আলোকে বলেছেন, বাংলা একাডেমির টাস্কফোর্স বইটি বিক্রি ও প্রদর্শনে নিষেধাজ্ঞা দেওয়ায় সেটি মেলা থেকে তুলে নেওয়া হয়েছে। তাঁদের দাবি, বইয়ের মধ্যে বিতর্কিত প্রসঙ্গ রয়েছে। মেলা নীতিমালা অনুযায়ী স্টল থেকে বইটি সরিয়ে ফেলা হয়েছে। তবে বইটি অনলাইনে অর্ডার করে ও বাংলাবাজারে পাওয়া যাবে।