অধ্যাপক আলী রীয়াজ ও অধ্যাপক রেবেকা ম্যানরিং
অধ্যাপক আলী রীয়াজ ও অধ্যাপক রেবেকা ম্যানরিং

এআইবিএসের সভাপতি আলী রীয়াজ, সহসভাপতি রেবেকা ম্যানরিং

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) কার্যনির্বাহী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক আলী রীয়াজ। কমিটির সহসভাপতি পদে অধ্যাপক রেবেকা ম্যানরিংকে নির্বাচিত করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আলী রীয়াজ ও রেবেকা ম্যানরিং এআইবিএসের কমিটির আগের মেয়াদেও সভাপতি ও সহসভাপতি ছিলেন। এবারের কমিটির সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হয় গত মে মাসে। সহসভাপতি পদে নির্বাচন হয় আগস্টে। নির্বাচন পরিচালনা করেন এআইবিএসের সচিব অধ্যাপক দীনা সিদ্দিকী। এই কমিটির মেয়াদ হবে ২০২৮ সাল পর্যন্ত।

আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর এবং আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো। রেবেকা ম্যানরিং ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনের ইন্ডিয়া স্টাডিজ অ্যান্ড রিলিজিয়াস স্টাডিজের অধ্যাপক। বাংলা ভাষা নিয়ে গবেষণার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চশিক্ষার লক্ষ্যে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোর একটি সংস্থা। যুক্তরাষ্ট্রের ২৮টি ও বাংলাদেশের ২৫টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্ব রয়েছে তাদের। পেশাগত উন্নয়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অংশীদার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ফ্যাকাল্টি বিনিময়, ফেলোশিপ, গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা এবং সেমিনার, কনফারেন্সসহ নানা আয়োজন করে থাকে এআইবিএস। বিজ্ঞপ্তি।