অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস
অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

দণ্ডিত বাংলাদেশিদের মুক্তির জন্য কথা বলবেন প্রধান উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেন বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভের কারণে দণ্ডিত বাংলাদেশি কর্মীদের মুক্তির জন্য দেশটির সর্বোচ্চ পর্যায়ে কথা বলবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

আজ রোববার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এম তৌহিদ হোসেন এ তথ্য জানান।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংহতি জানিয়ে রাস্তায় বিক্ষোভ করার কারণে ৫৭ বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত ২২ জুলাই তাঁদের মধ্যে ৩ জনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর করে এবং ১ জনকে ১১ বছরের কারাদণ্ড দেন আবুধাবির একটি আদালত।

তৌহিদ হোসেন বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে কিছু কিছু দেশের মিশনের সামনে মিছিল হয়েছে। তার মধ্যে দুঃখজনকভাবে সংযুক্ত আরব আমিরাতে কিছু কর্মীকে শুধু আটক নয়, বিচার করে জেলও দেওয়া হয়েছে। তাঁরা যেন কোনোভাবেই দুর্ভোগে না পড়েন, এ বিষয়টা গভীরভাবে দেখেছি। আমরা আশা করছি, প্রধান উপদেষ্টা কথা দিয়েছেন আজ-কালের মধ্যে তিনি সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ পর্যায়ে কথা বলবেন। যাতে অন্ততপক্ষে তাঁদের মুক্তি দেওয়া হয়। কোনোরকম শাস্তি ছাড়াই যেন হয়। তারপর আমরা তাঁদের বাকি সহায়তা করব। উনি সর্বোচ্চ পর্যায়ে কথা বলবেন, যাতে ওই কর্মীরা শাস্তির সম্মুখীন না হন।’ পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘তাঁদের মুক্ত করার সর্বোচ্চ চেষ্টা করব।’