ঝুম বৃষ্টি
ঝুম বৃষ্টি

ভারী বর্ষণ, ভূমিধসের সতর্কবার্তা

আষাঢ়ের শুরু থেকেই দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছিল। এবার দেশের চার বিভাগে ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কাও রয়েছে। এদিকে মৌসুমি বায়ু সক্রিয়তা বাড়ায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতাসংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার সকাল নয়টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়া অধিদপ্তর বলেছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে ঘণ্টায় ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯) বৃষ্টি হতে পারে। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক প্রথম আলোকে বলেন, দেশের আট বিভাগেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি এ মাসজুড়েই থাকবে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমও অনুভূত হবে। কারণ, বাতাসের গতিবেগ কম। দেশে এখন তাপপ্রবাহ নেই বলেও জানান তিনি।

অবশ্য দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হলেও রাজধানীতে তেমন দেখা নেই। কয়েক দিন ধরে আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি ছিল না। তবে গতকাল হালকা বৃষ্টি হয়েছিল। দিনভর আকাশ ছিল মেঘলা। আবহাওয়া অফিস জানায়, গতকাল ঢাকায় ১ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল বান্দরবানে ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ দিন সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় কুড়িগ্রামে, ১৬৭ মিলিমিটার।

সমুদ্রবন্দরগুলোর জন্যও সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলেছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বুধবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে আবহাওয়া অফিসের তথ্যের বরাত দিয়ে বলা হয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

বন্যার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়তে পারে। এ সময় নেত্রকোনার কিছু নিম্নাঞ্চল, সিলেট ও সুনামগঞ্জ জেলায় চলমান বন্যার পরিস্থিতির কিছু অবনতি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের দুধকুমার, তিস্তা ও ধরলা নদ–নদীর পানি বাড়তে পারে।