সাভারে ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানা
সাভারে ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানা

রানা প্লাজা ধসে হতাহতের মামলায় সোহেল রানার জামিন স্থগিতই থাকছে

ঢাকার অদূরে সাভারে রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় করা মামলায় ভবনমালিক সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া অন্তর্বর্তীকালীন জামিন স্থগিতই থাকছে।

হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে চেম্বার আদালত যে আদেশ দিয়েছেন, তা চলমান থাকবে বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

আপিল বিভাগের জ্যেষ্ঠ  বিচারপতি মো. আশফাকুল ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ আজ সোমবার এ আদেশ দেন। সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন (লিভ টু আপিল) নিষ্পত্তি করে এ আদেশ দেওয়া হয়। একই সঙ্গে সোহেল রানার জামিন প্রশ্নে রুল দুই মাসের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশের করা এই মামলায় নিম্ন আদালতে বিফল হয়ে গত মাসে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেছিলেন সোহেল রানা। তার ওপর শুনানি নিয়ে ১ অক্টোবর হাইকোর্ট রুল দিয়ে তাঁকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন। কেন তাঁকে (সোহেল রানা) নিয়মিত জামিন দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়।

হাইকোর্টের জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। পরদিন ২ অক্টোবর আবেদনটি আপিল বিভাগের চেম্বার আদালতে ওঠে। সেদিন চেম্বার আদালত সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেন। একই সঙ্গে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আরশাদুর রউফ ও অনীক আর হক। সোহেল রানার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

পরে আইনজীবী মোহাম্মদ শিশির মনির প্রথম আলোকে বলেন, সোহেল রানার জামিন স্থগিতের আদেশ চলমান রেখে তাঁর জামিন প্রশ্নে রুল হাইকোর্টে দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৫ শ্রমিক নিহত হন। গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন ১ হাজার ১৬৯ জন। ভারতে পালিয়ে যাওয়ার সময় একই বছরের ২৯ এপ্রিল বেনাপোল থেকে ভবনমালিক সোহেল রানাকে গ্রেপ্তার করে র‍্যাব। এর পর থেকে তিনি কারাগারে। এ ঘটনায় কয়েকটি মামলা হয়। এর মধ্যে হত্যা মামলা করে পুলিশ। ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে মামলা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ ছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতি নিয়েও মামলা করে।