বার্নিকাটের গাড়িবহরে হামলা: অধিকতর তদন্ত প্রতিবেদন জমা পড়েনি

মার্শা বার্নিকাট
ফাইল ছবি: প্রথম আলো

পাঁচ বছর আগে সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল আজ রোববার। তবে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের পক্ষ থেকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে কোনো প্রতিবেদন জমা দেওয়া হয়নি। আগামী ৬ আগস্ট প্রতিবেদন জমা দেওয়ার নতুন তারিখ ঠিক করেছেন আদালত।

ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) এশারত আলী প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত বছরের ২৮ ডিসেম্বর মামলাটি অধিকতর তদন্তের আদেশ দেন আদালত।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার মামলায় ছয়জন সাক্ষ্য দেন। এর মধ্যে তিনজন সাক্ষী হামলায় ইশতিয়াক মাহমুদ নামের এক ব্যক্তির জড়িত থাকার কথা বলেন। এ জন্য রাষ্ট্রপক্ষ থেকে অধিকতর তদন্ত চেয়ে আদালতে আবেদন করা হয়। শুনানি নিয়ে আদালত অধিকতর তদন্তের আদেশ দেন।

২০১৮ সালের ৪ আগস্ট রাতে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুর এলাকার বাসায় নৈশভোজে অংশ নেন মার্শা বার্নিকাট। তিনি নৈশভোজ শেষে ফেরার পথে তাঁর গাড়িতে হামলা চালানো হয়। এ ঘটনায় মোহাম্মদপুর থানায় বদিউল আলম মজুমদার বাদী হয়ে মামলা করেন।